32 C
Kolkata
Monday, May 6, 2024

যুগান্তকারী উদ্যোগ, ই-ইনভয়েস-এর ৩১শে অক্টোবর একমাস পূর্তি হল

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ যুগান্তকারী উদ্যোগ, ই-ইনভয়েস-এর ৩১শে অক্টোবর একমাস পূর্তি হল। এই উদ্যোগের ফলে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে নতুন যুগের সূচনা হয়েছে। এনআইসি সূত্রে জানা গেছে এই ব্যবস্থা চালু হওয়ার প্রথম মাসে ৪৯৫ লক্ষের বেশি ই-ইনভয়েস এনআইসি-র পোর্টালে ২৭ হাজার ৪০০ জন করদাতা জমা দিয়েছেন। ই-ইনভয়েস ব্যবস্থা জিএসটি-র ক্ষেত্রে সুবিধাজনক হবে। যেসব বাণিজ্যিক প্রতিষ্ঠানের বার্ষিক লেনদেন ৫০০ কোটি টাকার ওপরে তারা পয়লা অক্টোবর থেকে এই ব্যবস্থার সুবিধা পাচ্ছে।

এর ফলে ভারতে সহজে ব্যবসা করার ক্ষেত্রেও সুবিধা হবে। জিএসটি-র অভিন্ন পোর্টাল http://gst.gov.in/-এ কর দাতাদের জিএসটিআর১-এর রিটার্নের ক্ষেত্রে ইনভয়েস নিবন্ধীকরণ পোর্টাল থেকে প্রাপ্ত তথ্য চলে আসবে, এরফলে জিএসটি জমা দেওয়ার ক্ষেত্রে সমস্যা দুর হবে।

আরও পড়ুন -  Aishwarya-Rekha: রেখাকে ছেঁটে ফেললেন সঞ্জয় লীলা ভনশালী, বদলে এলেন ঐশ্বর্য রাই !

পয়লা অক্টোবর ৮ লক্ষ ৪০ হাজার ই-ইনভয়েস জমা পরেছিল। ৩১শে অক্টোবর এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩৫ লক্ষ। এরফলে অক্টোবর মাসে ই-ওয়ে বিল তৈরি হয়েছে ৬৪১টি। গত আড়াই বছরে ই-ওয়ে বিল ব্যবস্থা শুরু হওয়ার পর এই পরিমাণ সর্বোচ্চ। করদাতারা জানিয়েছেন এই ব্যবস্থাটিতে তাদের সুবিধা হয়েছে। কারণ এখানে আইআরএন পেতে কোনো সমস্যা হচ্ছে না। এছাড়াও এনআইসি হেল্প ডেস্ক থেকে করদাতাদের এক্ষেত্রে সাহায্য করা হচ্ছে।

বর্তমানে এনআইসি-তে আইআরএন পাওয়ার ক্ষেত্রে তিনটি ব্যবস্থা রয়েছে। এনআইসি-তে করদাতারা ইআরপি ব্যবস্থার এপিআই থেকে সরাসরি আইআরএন পেতে পারেন। দ্বিতীয় ব্যবস্থা হল এনআইসি-র জিএসটি-র মাধ্যমে করদাতারা ইআরপি-র এপিআই ইন্টারফেস থেকে আইআরএন পেতে পারেন। তৃতীয় ব্যবস্থাটি হল অফলাইনের মাধ্যমে প্রচুর ইনভয়েস আপলোড করে সেখান থেকে আইআরএন পাওয়া যাবে। দেখা গেছে মোট করদাতাদের ১৫ শতাংশ আইআরএন পাওয়ার ক্ষেত্রে অফলাইন পদ্ধতি ব্যবহার করেছেন। বাকি ৮৫ শতাংশ এপিআই-এর মাধ্যমে আইআরএন সংগ্রহ করেছেন।

আরও পড়ুন -  Trina Saha: তৃণা সাহা বলেছেন, তাঁর কাজের অভাব হবে না

সরকার পরিকল্পনা করেছে ভবিষ্যতে যেসব বাণিজ্যিক প্রতিষ্ঠানের বার্ষিক লেনদেন ১০০ কোটি টাকার ওপর তাদেরকেও এই ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হবে। যেসমস্ত করদাতাদের ৫-১০বিটুবি ইনভয়েস তৈরি করতে হয় সেইসব ছোট করদাতাদের কথা বিবেচনা করে এনআইসি এক্সেলের মাধ্যমে আইআরএন পাওয়ার উদ্যোগ নিয়েছে। এক্ষেত্রে ইনভয়েসের বিষয়ে বিস্তারিত তথ্য দিলে এনআইসি-র আইআরএন পোর্টাল থেকে কিউআর কোড সম্বলিত আইআরএন পাওয়া যাবে এবং কিউআর কোড সহ ই-ইনভয়েসের প্রিন্ট আউট নেওয়া যাবে। সাধারণত বড় বড় বাণিজ্যিক সংস্থাগুলি তাদের গ্রাহক এবং মালপত্র সরবরাহকারীদের ইনভয়েস তৈরির ক্ষেত্রে এই ব্যবস্থার সাহায্য নেবে। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংশ্লিষ্ট গ্রাহক এবং সরবরাহকারীরাও যাতে এই সুবিধা পান তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Durga Pujo: কানাডার দুর্গা পুজো

Latest News

Web Series: মালিকের সাথে গোপন কুকীর্তি কাজের মেয়ের শরীরে মালিশ করার নামে, একদম একলা দেখবেন

Web Series: মালিকের সাথে গোপন কুকীর্তি কাজের মেয়ের শরীরে মালিশ করার নামে, একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img