31 C
Kolkata
Sunday, May 19, 2024

ট্রাইবস্ ইন্ডিয়া পণ্য সামগ্রীর অনলাইন তালিকায় আরও ১০০টি অতিরিক্ত বনজ টাটকা প্রাকৃতিক ও অর্গানিক সামগ্রীর অন্তর্ভুক্তি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ট্রাইবস্ ইন্ডিয়া পণ্য সামগ্রীর অনলাইন তালিকায় আজ আরও ১০০টি অতিরিক্ত বনজ টাটকা প্রাকৃতিক ও অর্গানিক সামগ্রী অন্তর্ভুক্ত করা হয়েছে। গত ২৬শে অক্টোবর থেকে সাপ্তাহিক-ভিত্তিতে ট্রাইবস্ ইন্ডিয়া পণ্য তালিকায় বিভিন্ন ধরনের বনজ সামগ্রীর অন্তর্ভুক্তি অব্যাহত রয়েছে।

ট্রাইবস্ ইন্ডিয়ার অনলাইন পণ্য তালিকায় থাকা যাবতীয় সামগ্রী ট্রাইবস্ ইন্ডিয়ার ১২৫টি বিক্রয় কেন্দ্র, ট্রাইবস্ ইন্ডিয়া ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্র এবং ট্রাইবস্ ইন্ডিয়া ই-মার্কেট প্লেস সহ ই-টেলারের মতো অনলাইন প্ল্যাটফর্মগুলিতে পাওয়া যাবে।

অনলাইন পণ্য তালিকায় নতুন সামগ্রীর অন্তর্ভুক্তি উপলক্ষে রাষ্ট্রায়ত্ত ট্রাইফেডের ম্যানেজিং ডাইরেক্টর শ্রী প্রদীপ কৃষ্ণ বলেন, আজ যে ১০০টি বনজ টাটকা প্রাকৃতিক ও অর্গানিক সামগ্রীর অন্তর্ভুক্তি হয়েছে, সেগুলি সবই প্রাকৃতিক উপায়ে রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, দেশে আদিবাসী শিল্পী ও অরণ্যবাসীদের ক্ষমতায়নে ট্রাইফেডের প্রয়াস অব্যাহত রয়েছে। আত্মনির্ভর ভারত গড়ে তোলার লক্ষ্যে আগামী দিনেও সংস্থার এই প্রয়াস অব্যাহত থাকবে।

আরও পড়ুন -  Hilsa Fish: বাজারে একটা গন্ধ পাওয়া গেছে, হ্যাঁ ইলিশ! দাম শুনলে দেখে চলে যেতে হবে!

ট্রাইবস্ ইন্ডিয়ার ই-মার্কেট প্লেস ব্যবস্থায় আজ যে ১০০টি সামগ্রী অন্তর্ভুক্ত করা হয়েছে, তার মধ্যে ঝাড়খন্ডের আদিবাসীদের উৎপাদিত গোড়া রাইস, রোস্ট ও প্লেন কুর্থি ডাল; দক্ষিণ ভারতের আদিবাসীদের উৎপাদিত মোম থেকে তৈরি রূপসজ্জার সামগ্রী, রাগী সামগ্রী; আসাম ও উত্তর-পূর্বের আদিবাসীদের উৎপাদিত শুকনো লঙ্কা, ব্ল্যাক রাইস, ম্যাজিক রাইস; উত্তরাখন্ডের আদিবাসীদের নির্মিত বাঁশজাত বিভিন্ন সামগ্রী, যেমন – ফ্লোর ল্যাম্প, টেবিল ম্যাট, বাঁশের ঝুড়ি, মধু প্রভৃতি রয়েছে। এছাড়াও, হিমাচল প্রদেশের কিন্নৌর আদিবাসীদের উৎপাদিত চীনে বাদাম, আমল্ড এবং রাজমা রয়েছে। ভারতের বিভিন্ন প্রান্তের আদিবাসীদের কাছ থেকে এই পণ্য সামগ্রীগুলি সংগ্রহ করে অনলাইনে বিপণনের ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন -  অঙ্গুরি ভাবি, হালকা নীল পোশাকে দর্শকদের নজর কাড়লেন, নতুন সেন্সেশন ইনস্টাগ্রামে

অনলাইনে পণ্য সামগ্রীর তালিকা আরও বৃদ্ধি পাওয়ায় ক্রেতা ও আদিবাসী মানুষ উভয়ই লাভবান হবেন। এমনকি, দেশে গ্রাহকদের কাছে প্রকৃতির উপহার হিসাবে খাঁটি প্রাকৃতিক সামগ্রী বাড়িতে পৌঁছে যাবে।

আরও পড়ুন -  দক্ষিণ-পূর্ব রেল বোকারো ইস্পাত নগরী থেকে লক্ষ্ণৌ পর্যন্ত তৃতীয় অক্সিজেন এক্সপ্রেস ট্রেন চালালো

রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রাইফেড ‘গো ভোকাল ফর লোকাল’ মন্ত্রকে অনুসরণ করে আদিবাসী ও অরণ্যবাসী মানুষের দৈনন্দিন দুর্দশা দূর করতে একাধিক অভিনব উদ্যোগ নিয়েছে। এছাড়াও, আদিবাসী মানুষের সার্বিক কল্যাণে একাধিক কর্মসূচি রূপায়িত হচ্ছে। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img