30 C
Kolkata
Tuesday, May 7, 2024

চালতাবাগান দুর্গোৎসবের উদ্যোগে স্বল্পদৈর্ঘ্যের  ছবি ‘দশভূজা’

Must Read

সত্যজিৎ চক্রবর্তী, খবরইন্ডিয়াঅনলাইন, কলকাতাঃ ২১সে অক্টোবর মাণিকতলা চালতাবাগান লোহাপট্টি দুর্গাপূজা কমিটির উদ্যোগে অসুরদলনী দুর্গার দশটি হাতে দশটি অস্ত্রের বিশেষত্ব নিয়ে তৈরী হয়েছে একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘দশভূজা’। ছবিটির মধ্যে আধ্যাত্মিকতা ছাড়াও নিহিত রয়েছে দেবীর দশটি অস্ত্রের মাহাত্ম্য ও তার মধ্যে প্রচ্ছন্ন বার্তা। আই.টি.সি রয়্যাল বেঙ্গলে বাংলা, হিন্দী দুটি ভাষায় প্রদর্শিত হয়েছে ছবিটির প্রিমিয়ার। শিল্প-সংস্কৃতি ও চলচ্চিত্র জগতের গণ্যমান্য ব্যাক্তিরা সম্মিলিত হয়েছেন চালতাবাগানের এই নব উদ্যোগে।

আরও পড়ুন -  রানীগঞ্জ আজ থেকে রানিগঞ্জের ৮৮ ও ৮৯ নম্বর ওয়ার্ড সম্পূর্ণ লকডাউন

স্বল্পদৈর্ঘ্যের এই ছবিটির মূলভাবনা এবং প্রযোজনা শ্রী সন্দীপ ভূতোড়িয়ার। তিনি ৭৮ বছরব্যাপী উদযাপিত হওয়া মাণিকতলা চালতাবাগান লোহাপট্টি দুর্গাপূজা কমিটির চেয়ারম্যান। সমগ্র চলচ্চিত্রটি নির্মাণে সামিল হয়েছেন বহু বিশিষ্ট ব্যাক্তিবর্গ। ফিল্মটির পরিচালনা করছেন চিত্রপরিচালক অরিন্দম শীল এবং সঙ্গীত পরিচালক হলেন বিক্রম ঘোষ। গ্র্যামি ও পদ্মভূষণ প্রাপক পন্ডিত বিশ্বমোহন ভাট ফিল্মের একটি অংশে দুর্গা রাগ পরিবেশন করেছেন। সংস্কৃতে শ্লোক শোনা যাবে স্বনামধন্যা নৃত্যশিল্পী ডঃ সোনাল মানসিং এর কন্ঠে। সুগত গুহ’র চিত্রনাট্য, অয়ন শীলের ডিওপি ও অর্ণব বন্দ্যোপাধ্যায়ের নৃত্য পরিচালনার পাশাপাশি কন্ঠসঙ্গীতে রয়েছেন ঊষা উত্থুপ, ইমন চক্রবর্তী ও সোমছন্দা ভট্টাচার্য্য।

আরও পড়ুন -  সাবধান হয়ে যান, না হলে দিতে হবে ৫,০০০ টাকা জরিমানা, আয়কর রিটার্ন দাখিলকারীদের জন্য ঘোষণা

ফিল্মটি চিত্রায়িত হয়েছে সল্টলেকের ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টারে (ইজেডসিসি)। বাংলা ফিল্মটির আবহে ভাষ্যপাঠে শোনা যাবে নুসরত জাহান ও ঋতুপর্ণা সেনগুপ্তর কন্ঠস্বর। হিন্দীতে ধারাভাষ্য পাঠ করেছেন ডঃ সোনাল মানসিং।

আরও পড়ুন -  France: উত্তাল ফ্রান্স, কিশোরের মৃত্যুর ঘটনায়, আটক ১৫০

চালতাবাগানের দুর্গাপূজার বিশেষ দুটি আকর্ষণ হল ‘ঢাক উৎসব’ এবং ‘সিঁদুরখেলা’। চালতাবাগানের দুর্গাপূজাই তিলোত্তমা কলকাতায়।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img