32 C
Kolkata
Monday, April 29, 2024

বয়স্কদের জন্য বিশেষ স্কিম, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম পোস্ট অফিস, টাকা থাকবে নিরাপদে

পোস্ট অফিস ভারত সরকারের দ্বারা সমর্থিত।

Must Read

আয়ের উৎস খুঁজে বের করা অনেকের মধ্যে একটি চ্যালেঞ্জ অবসর গ্রহণের পরের সময়। পোস্ট অফিস এই চ্যালেঞ্জর জন্য সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) চালু করেছে। এই স্কিম প্রবীণ নাগরিকদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে।

তাঁদের অবসরের জীবনে আর্থিক স্থিতিশীলতা প্রদান করে থাকে। স্কিমে বিনিয়োগ করলে খুব সহজেই ঘরে বসে সুদ হিসাবে ১২ লাখ টাকা আয় হবে। এখানে কত টাকা বিনিয়োগ করতে হবে?
এই স্কিমের বিশেষত্ব কি? চলুন জেনে নিন।

আরও পড়ুন -  জাতির উদ্দেশে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত ২’০, (১৪তম পর্ব) অনুষ্ঠানের বাংলা অনুবাদ

এই সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) পোস্ট অফিস ভারত সরকারের দ্বারা সমর্থিত। এর ফলে একটি অত্যন্ত নিরাপদ বিনিয়োগ বিকল্প। বর্তমান সময়ে এই স্কিমে ৮.২% সুদের হার দেওয়া হচ্ছে।

বাজারের অন্যান্য বিনিয়োগ বিকল্পের তুলনায় অনেক অনেক বেশি। এখানে সর্বনিম্ন ১০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন। আবার একজন ব্যক্তি সর্বোচ্চ ৩০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। ৩০ লাখ টাকা বিনিয়োগে ১২.৩০ লাখ টাকা সুদ পাওয়া যাবে। ম্যাচিওর হলে ৪২.৩০ লাখ টাকা পাওয়া যাবে।

আরও পড়ুন -  Post Office-দারুন স্কিম আনল, ২ লাখ টাকা বিনিয়োগ করলে সুদ থেকে আয় এই টাকা

এই স্কিমের মেয়াদ ৫ বছর।এখানে সুদ ত্রৈমাসিকভাবে প্রযোজ্য হয়। বার্ষিকভাবে যোগ করা হয়। ৫ বছর পরে,সুদের সঙ্গে মূল টাকা পরিপক্ক হয়। পরিপক্কতার পরে, অ্যাকাউন্টটি আরও ৩ বছরের জন্য বাড়ানো যায়।
এই স্কিমটি বিনিয়োগের উপর ধারা 80C-এর অধীনে কর ছাড় পাওয়া যায়। ৬০ বছরের বেশি বয়সী যে কেউ এতে বিনিয়োগ করতে পারবেন। যেখানে বেসামরিক সেক্টরের কর্মচারী ও প্রতিরক্ষা অবসরপ্রাপ্তরা VRS গ্রহণ করেন, তাঁদের কয়েটি শর্তের সঙ্গে অব্যাহতি দেওয়া হয়ে থাকে।

আরও পড়ুন -  Brave: সাহসী সামান্থা

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img