34 C
Kolkata
Sunday, May 5, 2024

Voter Card: অনলাইনে আবেদন করুন ভোটার তালিকায় নাম যোগ করতে, সম্পূর্ণ প্রক্রিয়াটি জানুন

যদি ১৮ বছর বয়স পূর্ণ হয় ও লোকসভা নির্বাচনে ভোট দিতে চান তাহলে রয়েছে একটা বড় খবর।

Must Read

দোরগোড়ায় লোকসভা নির্বাচন। কিছুদিন পরেই শুরু হবে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া। এখনও ভোটের নির্ঘণ্ট প্রকাশিত না হলেও শীঘ্রই যে সারা ভারতে লোকসভা নির্বাচন হবার কথা সেটা নতুন করে বলতে হবে না।
ইতিমধ্যেই সবাই জেনে গিয়েছে, মার্চ মাসে এই ভোটের নির্ঘণ্ট ঘোষণা করা হবে। সেই জন্য ভোটার কার্ড তৈরি করার প্রক্রিয়া শুরু হয়েছে জোর কদমে। লোকসভা নির্বাচনের জন্য মনোনয়ন প্রক্রিয়া শুরু করার দশ দিন আগে ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারেন আপনারা।

আরও পড়ুন -  দেশে আনলক শুরু হওয়ায় জীবন ও জীবিকার মধ্যে ভারসাম্য বজায় রাখার আহ্বান জানালেন শ্রী ধর্মেন্দ্র প্রধান

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে (voters.eci.gov.in) গিয়ে এর জন্য আবেদন করা যেতে পারে। বা আপনি অফলাইনে ফর্ম-6 পূরণ করে BLO-তে জমা দিয়ে তারপরেও ভোটার কার্ড পেতে পারেন।

নির্বাচন কমিশনের গণনা অনুযায়ী, শুধুমাত্র মোরাদাবাদে ভোটার তালিকা অনুসারে জেলায় মোট ভোটারের সংখ্যা রয়েছে ১৬,১১,৪১৯ জন। প্রচারণায় ভোটার বেড়েছে ৭৫৮২৭ জন। এতে ৩৬১২৬ পুরুষ ও ৩৯৭০০ নারী ভোটারের সাথে তৃতীয় লিঙ্গের ভোটারও বেড়েছে।

আরও পড়ুন -  Donald Trump: ট্রাম্পের মামলা, বিচার বিভাগের বিরুদ্ধে

৫ হাজার ৮০১ জন ভোটারকে তালিকা থেকে সরানো হয়েছে তাদের মৃত্যুর কারণে। ভোটার তালিকা প্রকাশের পর অনেকেই আছেন যাদের বয়স ১৮ বছরের ওপরে, কিন্তু তালিকায় নাম নেই। এমতাবস্থায় জনগণের ভোটার হওয়ার সুযোগ রয়েছে।

কি ভাবে করতে হবে আবেদন?

আবেদন করার জন্য দুটি পদ্ধতি রয়েছে। প্রথম পদ্ধতিতে আপনি নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারবেন। আর দ্বিতীয় পদ্ধতিতে BLO-এর সাথে যোগাযোগ করতে পারেন ও নাম সংযোজনের জন্য আবেদনপত্র পূরণ করতে পারবেন।

আরও পড়ুন -  নিচে তাকালে দেখা যাচ্ছে অন্তর্বাস, ট্রান্সপারেন্ট ড্রাগন পোশাকে আবার অদ্ভুত ফ্যাশন নিয়ে এলেন Urfi Javed

ভোটার হওয়ার জন্য, ছয় নম্বর ফর্মে নাম ও ঠিকানা ইত্যাদি পূরণ করতে হবে। সাথে আপনার ছবি, আধার কার্ড ও ঠিকানার শংসাপত্র অনলাইনে আপলোড করতে হবে। অফলাইন আবেদনের জন্য, এই সার্টিফিকেটের কপি BLO-কে জমা করতে হবে।

Latest News

Dance Video: আবার ভাইরাল রানী চ্যাটার্জী, সাদা স্লিভলেস পোশাকে কুল ( Kool ) স্টাইলে নাচ দেখিয়ে, একা একা দেখবেন

Dance Video: আবার ভাইরাল রানী চ্যাটার্জী, সাদা স্লিভলেস পোশাকে কুল ( Kool ) স্টাইলে নাচ দেখিয়ে, একা একা দেখবেন।  ভোজপুরী...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img