30 C
Kolkata
Saturday, April 27, 2024

Donald Trump: ট্রাম্পের মামলা, বিচার বিভাগের বিরুদ্ধে

Must Read

 মার্কিন বিচার বিভাগের বিরুদ্ধে মামলা করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বাড়ি থেকে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) যেসব নথিপত্র উদ্ধার করেছে সে বিষয়ে তদন্ত স্থগিত করার জন্য আবেদন করেছেন।   খবর বিবিসির।

 ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে গত ৮ অগাস্ট ১১ সেট গোপনীয় কাগজপত্র উদ্ধার করে এফবিআই এজেন্টরা। সেগুলোর মধ্যে কিছু নথি গোপনীয়। কিছু দলিলপত্রে এমন সব তথ্য আছে যা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য ‘নজিরবিহীন গুরুতর ক্ষতির’ কারণ হতে পারে বলে এফবিআই কর্মকর্তারা উল্লেখ করেছেন।

আদালতে দায়ের করা ওই মামলায় ট্রাম্পের আইনজীবীরা অনুরোধ করেছেন, সেসব নথিপত্র যাচাই করার সময় যেন একজন নিরপেক্ষ আইনজীবী নিয়োগ করা হয়। রাষ্ট্রীয় নথিপত্র আইনমাফিক সংরক্ষণ না করার অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত চলছে।

আরও পড়ুন -  ট্রাম্পের সোশ্যাল মিডিয়া

ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীরা সোমবার আদালতে বলেছেন, একজন থার্ড পার্টি অ্যাটর্নি যেন নিয়োগ দেওয়া হয়, যিনি যাচাই করে দেখবেন যে, এসব নথিপত্র নির্বাহী সুবিধার আওতায় পড়ে কি না। এই থার্ড পার্টি অ্যাটর্নিকে বলা হয় স্পেশাল মাস্টার।

সেটা হলে বেশ কিছু যোগাযোগের রেকর্ড প্রাক্তন প্রেসিডেন্টকে জনসমক্ষে প্রকাশ করতে হবে না। সাধারণত এ ধরনের স্পেশাল মাস্টার ফৌজদারি মামলায় নিয়োগ করা হয়। সেসব ক্ষেত্রে এটা করা হয় যখন মামলার কিছু প্রমাণ ‘আইনজীবী-খদ্দের সুবিধা’ আইনের মধ্যে পড়ে যায়। অথবা এমন কোন প্রমাণ থাকে, যা আইনের কারণে আদালতে উপস্থাপন করা যায় না।

আরও পড়ুন -  Lips: কালচে ভাব দূর করার উপায়, শীতকালে ঠোঁটের যত্নে

মামলার আবেদনে বলা হয়েছে, অর্থপূর্ণ সুরক্ষা ছাড়া প্রসিকিউশনকে এসব নথিপত্র যাচাই করতে দেওয়া গ্রহণযোগ্য হবে না। প্রেসিডেন্ট তার দাপ্তরিক দায়িত্ব পালনের সময় যেসব আলোচনা করেছেন, সেগুলো নিরপেক্ষভাবে পর্যালোচনা করে যাচাই বাছাইয়ের মাধ্যমে শুধুমাত্র একজন স্পেশাল মাস্টার জনস্বার্থ রক্ষা করতে পারে।

মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে বলেছে, ট্রাম্পের মামলা সম্পর্কে কৌসুঁলিরা অবগত রয়েছেন। আদালতে এ বিষয়ে জবাব দেওয়া হবে। একটি ফেডারেল কোর্টে কারণ দেখানোর পরেই মার এ লাগোর বাড়িতে তল্লাশি করার পরোয়ানা জারি হয়েছিল।

আরও পড়ুন -  ব্রিকস গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির মধ্যে সাংস্কৃতিক ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতার জন্য স্বাক্ষরিত সমঝোতা পত্রটিকে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

ডোনাল্ড ট্রাম্পের মামলার আবেদনটি করা হয়েছে ফ্লোরিডার ওয়েস্ট পাম বীচের এমন একজন বিচারকের আদালতে যাকে ২০২০ সালে ট্রাম্প মনোনয়ন দিয়েছিলেন। এদিকে ট্রাম্পের মুখপাত্র টেইলর বুডোউইচ নথিপত্র উদ্ধারে ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছেন।

এই প্রথম যুক্তরাষ্ট্রের প্রাক্তন কোনো প্রেসিডেন্টের বাড়িতে অপরাধ তদন্তে অভিযান চালানো হয়েছে। তার বাড়ি থেকে যেসব নথিপত্র উদ্ধার করা হয়েছে তার একটি তালিকা শুক্রবার প্রকাশ করা হয়েছে।

এর আগে এক বিচারক সাত পৃষ্ঠার একটি নথি প্রকাশ করেন যার মধ্যে ছিল ফ্লোরিডার পাম বীচে ট্রাম্পের বাসভবন মার এ লাগোতে তল্লাশি চালানোর জন্য একটি পরোয়ানার অনুমোদনপত্র।

Latest News

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img