43 C
Kolkata
Tuesday, April 30, 2024

LPG March Rule: এই নিয়মগুলি জানতে হবে, ১ মার্চ থেকে সিলিন্ডার কেনার আগে

এলপিজি গ্যাস সিলিন্ডার ব্যবহার করেন ভারতে প্রায় ৮০ কোটিরও বেশি পরিবার।

Must Read

পরিবর্তন আসছে, যা জানা অত্যন্ত জরুরি ১ মার্চ থেকে এলপিজি গ্যাস সিলিন্ডারের কিছু নিয়ম। ভারতে প্রায় ৮০ কোটিরও বেশি পরিবার এলপিজি গ্যাস সিলিন্ডার ব্যবহার করেন।

সরকার নিয়মিতভাবে নিয়মে পরিবর্তন নিয়ে আসেন। গত মাসে, KYC-এর জন্য সরকার একটি গাইডলাইন জারি করেছিল। তাতে লক্ষ লক্ষ মানুষের উপকার হয়েছিলো। এলপিজি গ্যাস সিলিন্ডারের জন্য একটি নতুন সংযোগ নিয়েছেন, তাঁদের আধার কার্ডের সঙ্গে এলপিজি গ্যাস সিলিন্ডার লিঙ্ক করতে হবে মানে কেওয়াইসি করতে হবে। না হলে তাঁরা গ্যাস সিলিন্ডার পাবেন না।

আরও পড়ুন -  Mandakini: মুখ খুললেন মন্দাকিনী, স্তন্যপানের দৃশ্যকে অশ্লীল তকমা, বিতর্কের জবাব

যারা নতুন এলপিজি গ্যাস সিলিন্ডার সংযোগ নিয়েছেন ও তাঁদের জানা নেই, অবশ্যই এলপিজি গ্যাস সিলিন্ডারকে Aadhaar কার্ডের সাথে লিঙ্ক করতে হবে মানে KYC করে নিতে হবে।

না হলে তাঁরা তারা ভর্তুকি পাবেন না। আবার সরকার ঘোষণা করেছে যে উজ্জ্বলা যোজনার অধীনে LPG গ্যাস সিলিন্ডার নেওয়া মহিলাদের ২০০ টাকা এর বেশি ভর্তুকি হিসেবে দেওয়া হবে। সেই জন্য অবশ্যই KYC করতে হবে।

আরও পড়ুন -  সততা নিয়ে গবেষণায়, অসততা বিজ্ঞানীর, হার্ভাডের প্রখ্যাত বিজ্ঞানী

অপরদিকে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম দিন দিন বেড়েই যাচ্ছে। এর ফলে অনেকে এটি কিনতে অক্ষম। সরকার একটি নতুন, হালকা ও সস্তা এলপিজি গ্যাস সিলিন্ডার আনার জন্য পরিকল্পনা করছে। সরকার দেশের সকল রাজ্যে এলপিজি গ্যাস সিলিন্ডার ভর্তুকি দেওয়ার পরিকল্পনা করছে।

আরও পড়ুন -  Nysa Devgan: অজয় কন্যা নায়সা, বদলে গেলেন কয়েক মাসেই!

আবার সরকার লোহার সিলিন্ডারের পরিবর্তে মিশ্র ধাতুর সিলিন্ডার ব্যবহারে স্যুইচ করার পরিকল্পনা নিয়েছে। এই মিশ্র সিলিন্ডার লোহার সিলিন্ডারের তুলনায় অনেক হালকা, মজবুত সাথে সস্তা হবে।

এলপিজি গ্যাস সিলিন্ডারের নিয়মে পরিবর্তন সম্পর্কে আপডেট থাকা খুবই গুরুত্বপূর্ণ এখনকার দিনে।

Latest News

Bank Holiday: ১৪ দিন বন্ধ থাকবে ব্যাংক মে মাসে, ছুটির তালিকা দেখুন

Bank Holiday: ১৪ দিন বন্ধ থাকবে ব্যাংক মে মাসে, ছুটির তালিকা দেখুন।  ২০২৪ সালে মে মাসে ১৪ দিনের জন্য ব্যাঙ্ক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img