29 C
Kolkata
Friday, May 3, 2024

Howrah Metro Station: সেজে উঠেছে হাওড়া মেট্রো স্টেশন দারুন ভাবে, চোখ জুড়িয়ে যাবে

হাওড়া মেট্রো স্টেশনটি গ্রিন লাইনের অংশ।

Must Read

উৎসাহী গোটা বাংলা হাওড়া মেট্রো স্টেশন চালুর জন্য। এর প্রধান কারণ গঙ্গার তলা দিয়ে মেট্রো রেল ছুটবে। এখনও কেউ বিশ্বাস করতে পারছেন না। কবে শুরু হবে হাওড়া ময়দান ধর্মতলা রুটে মেট্রো। গত ডিসেম্বরে রেলওয়ে সেফটি কমিশন কর্তৃক পরিদর্শনের পর উঠে আসে একাধিক ত্রুটি এবং সেফটি ল্যাপস। সেই জন্য তখন পরিদর্শন সম্পূর্ণ করেননি রেলওয়ে সেফটি কমিশন কর্তারা। শেষ পর্যন্ত সেই সব ভুল মেরামত করে প্রস্তুত করে নিয়েছে হাওড়া মেট্রো স্টেশন।

আরও পড়ুন -  Manipur: সময় লাগবে পরিস্থিতি শান্ত হতে, মণিপুর

জানিয়ে রাখি, হাওড়া মেট্রো স্টেশনটি গ্রিন লাইনের অংশ। আবার এটি দেশের সবচেয়ে গভীরতম মেট্রো স্টেশন। ৩৫ মিটার গভীরে অবস্থিত এই স্টেশন থেকে গঙ্গার নীচ দিয়ে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো চলবে।

হাওড়া মেট্রো স্টেশন অন্যান্য স্টেশনের তুলনায় ভিন্ন। আছে বহু ধরনের চমকপ্রদ ফিচার। স্টেশনে মোট ৩২টি গেট থাকবে। যেটা গ্রিন লাইনের অন্যতম স্টেশনে সর্বোচ্চ। প্রতিটি গেট দিয়ে প্রতি মিনিটে ৪৫ জন করে যাত্রী ঢুকতে অথবা বেরোতে পারবেন।

আরও পড়ুন -  Sanjay Dutt: গুরুতর আহত সঞ্জয় দত্ত, বোমা ফেটে

এই স্টেশনে স্মার্টকার্ড, টোকেন ও কিউআর কোডের মাধ্যমে প্রবেশ করতে হবে। ভিড় নিয়ন্ত্রণের জন্য বসানো হয়েছে এএফসি-পিসি গেট, যাত্রীদের প্ল্যাটফর্মে যাওয়া নিয়ন্ত্রণ করবে। আবার স্বয়ংক্রিয়ভাবে ভাড়া নেবে।

আরও পড়ুন -  আংশিক লকডাউন ১ লা জুলাই পর্যন্ত, সাথে নতুন গাইডলাইন

স্টেশনে ২০টি গেট দু’দিকেই ব্যবহার করতে পারবে। এটা যাত্রীদের চাপ অনুযায়ী নিয়ন্ত্রণ হবে। হুইলচেয়ার ব্যবহারকারীদের জন্য দুটি গেট বরাদ্দ রয়েছে। উল্লেখ্য, ইতিমধ্যেই গঙ্গার নীচের টানেল দিয়ে মেট্রো রেকের সফল ট্রায়াল রান সম্পন্ন হয়ে গিয়েছে। স্টেশনটি চালু হলে হাওড়া থেকে শহরের অন্যান্য অংশে যাতায়াত ব্যবস্থা অনেক সহজ এবং খুব তাড়াতাড়ি হবে বলে মনে করা হচ্ছে।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img