31 C
Kolkata
Monday, April 29, 2024

১৪ টাকা করে প্রতিদিন বিনিয়োগ করুন স্বামী ও স্ত্রী, ৫ হাজার টাকা পেনশন পাবেন মাসে

প্রতিমাসে ৫ হাজার টাকা করে পেনশন পাবেন ৬০ বছর বয়সে।

Must Read

আর্থিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করেছে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া দুর্বল মানুষদের জন্য। তার মধ্যে একটি উদ্যোগ হল অটল পেনশন স্কিম।

এই স্কিমে একজন ব্যক্তি প্রতি মাসে সামান্য টাকা জমা করে ৬০ বছর বয়সের পর প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ অর্থ পেনশন হিসেবে পাবেন। অটল পেনশন স্কিম সুরক্ষিত ও লাভজনক স্কিম। একজন ব্যক্তি যে পরিমাণ টাকা জমা করবেন, তাতে তাঁর ৬০ বছর বয়সের পর প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ অর্থ পেনশন হিসেবে পাওয়ার নিশ্চয়তা আছে।

আরও পড়ুন -  হিমালয়ের বুকে থাকা ঊষ্ণ প্রস্রবণগুলি থেকে বিপুল পরিমাণে কার্বন-ডাই অক্সাইড পরিবেশে মিশে যায়

এই স্কিমে একজন ব্যক্তি যে পরিমাণ টাকা জমা করবেন, তাঁর বয়স, মাসিক জমার পরিমাণ ও পেনশনের পরিমাণের উপর নির্ভর করে।

অটল পেনশন স্কিম একটি স্বেচ্ছাসেবী পেনশন স্কিম। এই স্কিমে একজন ব্যক্তি যেকোনো সময় জমা বন্ধ করতে পারেন। কিন্তু, জমা বন্ধ করলে পেনশনের পরিমাণও কমে যাবে। এখানে একজন ব্যক্তি সর্বনিম্ন ১০০ টাকা ও সর্বোচ্চ ৫০০০ টাকা প্রতি মাসে জমা করতে পারেন। একজন ব্যক্তির ৬০ বছর বয়সের পর যে পরিমাণ অর্থ পেনশন হিসেবে পাবেন, তাঁর বয়স, মাসিক জমার পরিমাণ ও পেনশনের পরিমাণের উপর নির্ভর করবে।

আরও পড়ুন -  Sidhu Kanu Bridge: আগামী ১০ দিনের মধ্যে চিত্তরঞ্জন - ঝাড়খন্ড সংযোগকারী সিধু কানু সেতুর অনুমতি দেওয়া হবে

ধরুন একজন ব্যক্তি যদি ১৮ বছর বয়সে এই স্কিমে যোগদান করেন, প্রতি মাসে ১০০০ টাকা জমা করেন, তাহলে তিনি ৬০ বছর বয়সে প্রতি মাসে ৫০০০ টাকা পেনশন পাবেন।

আরও পড়ুন -  মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, চিকিৎসক ও নার্সদের বাড়ি তৈরির জন্য বিনামূল্যে জমি বরাদ্দ করা হবে

এই স্কিমে একজন ব্যক্তি সামান্য টাকা জমা করে ৬০ বছর বয়সের পর তাঁর আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে পারেন। সেই জন্য, আর্থিকভাবে পিছিয়ে পড়া দুর্বল মানুষদের জন্য অটল পেনশন স্কিম আশার আলো। এখানে যোগদানের জন্য অনলাইনেও আবেদন করা যাবে।

[https://enps.nsdl.com/eNPS/NationalPensionSystem.htm](https://enps.nsdl.com/eNPS/NationalPensionSystem.htm) ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img