35 C
Kolkata
Monday, April 29, 2024

শুক্রবার থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী বোল্প৷ রক্ষা কালীপুজো, ভক্তদের উপচে পড়ছে ভিড়

Must Read

সজল দাশগুপ্ত, দক্ষিণ দিনাজপুরঃ  শুক্রবার থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী বোল্প৷ রক্ষা কালীপুজো,ভক্তদের উপচে পড়ছে ভিড়।

গত শুক্রবার থেকে দক্ষিণ দিনাজপুর জেলার ঐতিহ্যবাহী বোল্লা রক্ষাকালী মাঁ এর পূজা শুরু হয়েছে। প্রতিবছরের মতো এই বছরও ভক্তদের ভিড় উপচে পড়েছে।

ইতিহাস ,তথ্যসূত্র-অনুযায়ী অন্তত ৪০০বছর আগে এলাকার জমিদার ছিলেন বল্লভ চৌধুরি। তার নাম অনুসারে ওই এলাকার নাম হয়েছে বোল্লা। সেই সময় এক মহিলা স্বপ্নাদেশ পান একটি কালো পাথর খণ্ড কুড়িয়ে পেয়ে সেই পাথর খণ্ডকে প্রথম মাতৃরূপে পুজো শুরু করেছিলেন। পরবর্তী জমিদার মুরারী মোহন চৌধুরি ইস্ট ইন্ডিয়া কোম্পানির সাথে মামলায় জড়িয়ে যান। তারপর তিনি বোল্লা মায়ের কাছে মানত করে মামলায় জয় লাভ করেন। দেবী কালি তার উদ্ধারের জন্য এসেছিলেন। পরের দিনই তিনি মুক্তি পেয়েছিলেন। কৃতজ্ঞতার প্রতীক হিসাবে তিনি দেবী কালির একটি মন্দির নির্মাণ করেছিলেন।

আরও পড়ুন -  প্রচারের লড়াইয়ে মমতা-প্রিয়াঙ্কা, ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচন

সেই বছর থেকেই রাস পূর্ণিমার পরের শুক্রবার ঘটা করে পুজোর আয়োজন শুরু হয়।রাস পূর্ণিমার পরে দক্ষিণ দিনাজপুর জেলার বোল্লা কালীপুজো অনুষ্ঠিত হয়। পশ্চিমবঙ্গ, বিভিন্ন রাজ্য ও প্রতিবেশী দেশ বাংলাদেশ থেকেও বহু দর্শনার্থী এই পুজোয় অংশ নেন। চারদিন বিরাট মেলা বসে। উত্তরবঙ্গের দ্বিতীয় বৃহত্তম মেলা হল এই বোল্লা মেলা। মা কালীর পুজোকে কেন্দ্র করে এই মেলা। এখানে হিন্দুদের পাশাপাশি মুসলিম ও অন্যান্য সম্প্রদায়ের মানুষও অংশগ্রহণ করে। এই বছরও তার ব্যতিক্রম হয়নি প্রচুর ভক্ত এই মেলায় অংশগ্রহণ করেছেন। মেলায় উপচে পড়ছে ভক্তদের ভিড়। দিল্লি, মুম্বই এমনকী বিদেশ থেকেও পূণ্যার্থীরা পুজো দিতে এসে থাকেন।

আরও পড়ুন -  তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন, তাঁকে কেন ডাকা হচ্ছে না ? সূর্যকান্ত মিশ্র

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img