31 C
Kolkata
Sunday, April 28, 2024

শীতের ত্বক কেমন যত্ন চায়

Must Read

এই সময় ত্বককে শুষ্কভাব থেকে মুক্তি দিতে দিনে একাধিকবার ময়েশ্চারাইার ব্যবহার করা দরকার। হায়ালুরোনিক অ্যাসিড, ইউরিয়া ও ল্যাকটিক অ্যাসিড-ভিত্তিক ময়েশ্চারাইজারগুলি হাইড্রেশনের জন্য নিয়মিত ময়েশ্চারাইজারের সাথে যোগ করতে পারেন।

শুধু ত্বকের জন্য নয়, ফেটে যাওয়া ঠোঁটের জন্য দিনে একাধিকবার পেট্রোলিয়াম বা ল্যানোলিন-যুক্ত লিপবাম ব্যবহার করতে পারেন।

ক্লিনজারঃ

এই শীতের সময়, ফোম-ভিত্তিক মানে ফেনা-যুক্ত ক্লিনজার ব্যবহার করা যতটা সম্ভব এড়িয়ে চলুন। পরিবর্তে স্টেরাইল অ্যালকোহলের সাথে সিটাইল সমৃদ্ধ একটি ক্লিনজার ব্যবহার করবেন।

এগুলি ত্বক যেমন পরিষ্কার করে, তেমনি ত্বককে হাইড্রেটেডও করে। ত্বকের আর্দ্রতা বজায় রাখার সাথে ত্বকের তৈলাক্ত ভাবকে কখনও মুছে দেয় না। মৃদু, ময়েশ্চারাইজিং লেখা ক্লিনজারগুলি এই সময় ব্যবহার করা দরকার।

আরও পড়ুন -  গ্রীষ্মকালীন জীবনযাত্রার জন্য আরামদায়ক সুতির পোশাক

গরম জলে স্নান করুন সীমিত। শীতকালে গরম জল ছাড়া স্নান করা যায় নাকি?

বলছি হট শাওয়ারের নিচে বেশিক্ষণ সময় থাকবেন না। কারণ এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। এতে উপকারের চেয়ে ক্ষতির পরিমাণই বেশি হয়।

হালকা গরম জল ব্যবহার পাঁচ থেকে দশ মিনিটের মধ্যে স্নান করার চেষ্টা করবেন।

স্নানের সময় প্রসাধনী পণ্য থেকে সাবধান। শীতকালে স্ক্রাবার অথবা এক্সফোলিয়েশন করা একেবারেই উচিত নয়। এই সময় ত্বকের কোষগুলি শুষ্ক হয়ে ওঠে। তার উপর ত্বককে ডিহাইড্রেশন করে তোলার প্রবণতা করে।

আরও পড়ুন -  Disliked: পুরুষদের কিছু স্বভাব নারীরা অপছন্দ করেন

যতটা সম্ভব হালকা বডি ওয়াশ ব্যবহার করবেন। ক্ষারযুক্ত সাবান যতটা সম্ভব কম প্রয়োগ করবেন। রেটিনোয়েড এবং স্কিনকেয়ার অ্যাসিডের মত যৌগগুলি ত্বকের মধ্যে জ্বালাভাব তৈরি করে।

সানস্ক্রিন ব্যবহারঃ

এটা শুধু গরম কালে নয়, শীতকালেও সূর্যের ইউভি রশ্মির প্রভাব ভালই থাকে। এর জন্য ত্বকের নানা ক্ষতি হতে পারে। সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে পিগমেন্টেশন, ট্যান, টান-টান ভাব ইত্যাদির সমস্যা দেখা দেয়।

ময়েশ্চারাইজারঃ

এখন শরীরের তুলনায় মুখের ত্বকে কম তেলগ্রন্থি থাকে। সেই জন্য ডিহাইড্রেশনের সম্ভাবনা সবচেয়ে বেশি হয়। ল্যানোলিন, শিয়া বাটার, পেট্রোলিয়াম জেল ও হায়ালুরোনিক অ্যাসিড-যুক্ত ময়েশ্চারাইজারগুলি ব্যবহার করুন।

আরও পড়ুন -  ভারত ও মালয়েশিয়ার মধ্যে 'ভারতীয় প্রতিরক্ষা শিল্পের সহযোগিতামূলক অংশীদারিত্বের জন্য বিশ্বব্যাপী প্রচার' বিষয়ক ওয়েবিনার

হ্যান্ড ক্রিমঃ

প্রতিবার হাত ধোওয়ার পর, আর্দ্রতা ফিরে পেতে নন-গ্রিসি হ্যান্ড ক্রিম ব্যবহার করবেন। জোবা তেল, শিয়া বাটার এবং ডাইমেথিকোন-যুক্ত হ্যান্ড ক্রিম ব্যবহার করলে আপনার হাত থাকবে সুন্দর, মসৃণ এবং তুলতুলে কোমল।

ফেস মাস্কঃ

এই শীতের সময় ত্বককে শান্ত, কোমল ও ময়েশ্চারাইজড করে তোলার জন্য পছন্দ মত ফেসমাস্ক প্রয়োগ করতে পারেন। কিন্তু তাতে যেন হাইলুরোনিক অ্যাসিড এবং ভিটামিন সি থাকে। একবার দেখে নেবেন। তাতে ত্বক থাকে উজ্জ্বল এবং আর্দ্র।

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img