34 C
Kolkata
Saturday, May 4, 2024

ভারত, বিশ্বকাপের ফাইনালে প্রবেশ, এক ম্যাচে কী রেকর্ড করলো ভারতীয় ক্রিকেটাররা

ওডিআই ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক সেঞ্চুরির মালিক হয়েছেন বিরাট কোহলি (৫০টি)।

Must Read

গতকাল ( ১৫ ই সেপ্টেম্বর ) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপে একাধিক রেকর্ড নিজেদের নামে করেছে ভারতীয় ক্রিকেটাররা। বিরাট কোহলি থেকে শুরু করে মোহাম্মদ সামি। এক ম্যাচে একাধিক রেকর্ড করলো দুই অভিজ্ঞ ক্রিকেটার।

বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচের কথা বলি, গতকাল প্রথম সেমিফাইনালে শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ওপেনিং জুটিতে শুভমান গিল ও রোহিত শর্মা বিধ্বংসী ব্যাটিংয়ের সুবাদে প্রথম থেকেই নিউজিল্যান্ডের ঘাড়ে চেপে বসেন ভারত।

ব্যক্তিগত ৪৭ রানে রোহিত শর্মার প্রত্যাবর্তনের সাথে দলের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন রান মেশিন বিরাট কোহলি। ৭৯ রানে রিটায়েড হার্ড হয়ে সাজঘরে প্রত্যাবর্তন করেন শুভমান গিল। তারপর বিরাট কোহলির সঙ্গে ১০৫ রানের লম্বা ইনিংস খেলেন শ্রেয়াস আইয়ার। অপরদিকে, রান মেশিন বিরাট কোহলি ব্যক্তিগত ১১৭ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন। ২০ বলে কে এল রাহুলের অপরাজিত ৩৯ রানের ইনিংসের সুবাদে ভারতীয় দল ৩৯৭ রান সংগ্রহ করে।

আরও পড়ুন -  ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া, পাকিস্তানের বিপক্ষে টসে হেরে

৩৯৮ রানের বিশাল লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাটিং করতে নেমেই বিপর্যয়ের মুখে পড়ে নিউজিল্যান্ড। ওপেনিং জুটি হারিয়ে রীতিমতো বিপদে পড়ে সেমিফাইনালিস্ট দলটি। কিন্তু অধিনায়ক কেন উইলিয়ামসন (৬৯) ও ড্যারিয়েল মিচেলের (১৩৪) লম্বা ইনিংসের খেলায় প্রত্যাবর্তন করে নিউজিল্যান্ড।

আরও পড়ুন -  IND vs PAK: ভারত ও পাকিস্তান ভক্তদের বড় খবর, ২০২৩ বিশ্বকাপে পাকিস্তান গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে

কিন্তু ভারতীয় বোলার মোহাম্মদ সামির বিধ্বংসী বোলিংয়ের সামনে তাসের ঘরের মতো ভেঙে যায় নিউজিল্যান্ডের লোয়ার অর্ডার ব্যাটিং লাইন-আপ। নিউজিল্যান্ড সবকটি উইকেট হারিয়ে ৩২৭ রান সংগ্রহ করতে সক্ষম হয়।

কি রেকর্ডের সৃষ্টি করলেনঃ

1) বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারিঃ নিউজিল্যান্ডের বিপক্ষে ৭ উইকেট দখল করার সুবাদে চলতি বিশ্বকাপের সর্বোচ্চ ২২ উইকেট দখল করে সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছেন মোহাম্মদ সামি।

আরও পড়ুন -  Church Fire: অগ্নিকাণ্ডে ৪১ জনের প্রাণহানি, মিশরে গির্জায়

2) একটি ম্যাচে সর্বোচ্চ উইকেটঃ ভারতীয় বোলার হিসেবে এক ম্যাচে সর্বোচ্চ উইকেট দখল করার রেকর্ড গড়েছেন মোহাম্মদ সামি। এই রেকর্ড ছিল ভারতীয় ক্রিকেটার আসিস নেহারার (৬টি)।

3) ওডিআই ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরিঃ গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ১১৭ রানের ইনিংসের সুবাদে ওডিআই ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক সেঞ্চুরির মালিক হয়েছেন বিরাট কোহলি (৫০টি)।

4) এক বিশ্বকাপে সর্বাধিক রানঃ বিশ্বকাপের একটিমাত্র সংস্করণে ৭১১ রান সংগ্রহ করে ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকারের (৬৭৩) রেকর্ড ভেঙে তালিকার শীর্ষস্থান দখল করলেন বিরাট কোহলি।

Latest News

Video: সুগভীর নাভি দেখিয়ে ভরা মঞ্চে ঝড় সৃষ্টি করলেন সুন্দরী যুবতী

Video: সুগভীর নাভি দেখিয়ে ভরা মঞ্চে ঝড় সৃষ্টি করলেন সুন্দরী যুবতী।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ সংস্কৃতি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img