33 C
Kolkata
Saturday, April 27, 2024

উচ্চ গতির ইন্টারনেট মহাকাশ থেকে পাঠানো তরঙ্গের মাধ্যমে, JIO’র উদ্যোগে হাই স্পিড নেট

Must Read

রিলায়েন্স জিও একটি নতুন প্রযুক্তি চালু করেছে প্রত্যন্ত অঞ্চলেও উচ্চ গতির ইন্টারনেট অ্যাক্সেস নিশ্চিত করতে। প্রযুক্তির নাম Jio Space Fiber। একটি স্যাটেলাইট ভিত্তিক গিগা ফাইবার প্রযুক্তি, ফাইবার ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করা কঠিন এমন অঞ্চলেও উচ্চ গতির ইন্টারনেট সরবরাহ করা যাবে।

জিও স্পেস ফাইবার পুরো দেশে কম দামে উপলব্ধ করা হবে। দিল্লির প্রগতি ময়দানে চলমান আইএমসি (ইন্ডিয়া মোবাইল কংগ্রেস) অনুষ্ঠানে আকাশ আম্বানি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রযুক্তিটি দেখিয়েছিলেন।

আরও পড়ুন -  ভারতে আসছে ইলন মাস্কের কোম্পানি, ইন্টারনেট সার্ভিসের জগতে আরও দ্রুততম

জিও স্পেস ফাইবার একটি স্যাটেলাইট ভিত্তিক পরিষেবা, যেটা স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহ হয়। এই পরিষেবাটি ফাইবার কেবলের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করা কঠিন এমন অঞ্চলেও ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহ করা যাবে।

জিও স্পেস ফাইবারের জন্য গ্রাহকদের একটি স্যাটেলাইট ডিশ ও একটি ওয়াই-ফাই রাউটার এর দরকার। স্যাটেলাইট ডিশটি স্যাটেলাইট থেকে সিগন্যাল গ্রহণ করবে, ওয়াই-ফাই রাউটার সেই সিগন্যাল ল্যাপটপ, মোবাইল ফোন ও অন্যান্য ডিভাইসে প্রেরণ হবে।

আরও পড়ুন -  দূষণ

রিলায়েন্স নতুন স্যাটেলাইট ভিত্তিক ব্রডব্যান্ড পরিষেবা ‘জিও স্পেস ফাইবার’ ভারতের চারটি প্রত্যন্ত অঞ্চলে উপলব্ধ করেছে। অঞ্চলগুলির মধ্যে রয়েছে গুজরাটের গির জাতীয় উদ্যান, ছত্তিশগড়ের কোরবা, ওড়িশার নবরংপুর ও আসামের ওএনজিসি-জোরহাট।প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড সংযোগ প্রদানের জন্য SES সংস্থার উপগ্রহ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। এসইএস একটি আন্তর্জাতিক স্যাটেলাইট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। এসইএস স্যাটেলাইট ব্যবহার করে জিও স্পেস ফাইবার দেশের প্রতিটি কোণে উচ্চ গতির ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহ করতে সক্ষম।

আরও পড়ুন -  Jio সিটেই খাবার পৌঁছে দেবে ট্রেনে, মুকেশ আম্বানির বড় পদক্ষেপ

জিও স্পেস ফাইবার রিলায়েন্স জিওর সংযোগ পোর্টফোলিওতে তৃতীয় বৃহত্তম প্রযুক্তি। জিও ফাইবার ও জিও এয়ার ফাইবারের পরে, ভারতের সমস্ত কোণে ইন্টারনেট অ্যাক্সেস নিশ্চিত করার জন্য ডিজাইন করা তৃতীয় প্রযুক্তি।

Latest News

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img