34 C
Kolkata
Friday, May 3, 2024

৩০ ফিলিস্তিনি নিহত, ভোরে ইসরায়েলি হামলায়

Must Read

শনিবার ভোরে আবারও হামলা চালিয়েছে ইসরায়েলের বিমান বাহিনী ফিলিস্তিনের গাজা উপত্যকায়। অন্তত ৩০জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন অনেকেই। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফার তথ্য অনুযায়ী, এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

ওয়াফার তথ্যমতে, গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহর বেশ কয়েকটি আবাসিক ভবনে বোমা ফেলেছে ইসরায়েল। তাতে ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছেন অনেকে। গাজার উত্তরাঞ্চলীয় শহর জাবালিতেও হামলা করেছে ইসরায়েলি বাহনী। সেখানে ১৬ জন নিহত হওয়া খবর পাওয়া গেছে।

আরও পড়ুন -  স্থানান্তর চায় ইসরায়েল ২৪ ঘণ্টায় ১১ লাখ ফিলিস্তিনির

মানবিক কারণে আটকে রাখা দুই মার্কিন নাগরিককে মুক্ত দেওয়ার দাবি করেছে ফিলিস্তিনি সংগঠন হামাস। কাতারের মধ্যস্ততায় তাদের মুক্তি দেওয়া হয়েছে বলে জানায় স্বাধীনতাকামী সংগঠনটি। দুই মার্কিন নাগরিক হলেন, মা এবং মেয়ে।হামাসের সামরিক শাখার মুখপাত্র আবু উবাইদার তথ্য অনুযায়ী, আল-জাজিরা জানায়, কাতারের প্রচেষ্টার প্রতিক্রিয়ায় হামাসের আল-কাসাম ব্রিগেড মানবিক কারণে দুই মার্কিন নাগরিককে মুক্তি দিয়েছে। মার্কিন জনগণ ও বিশ্বের কাছে জো বাইডেন এবং তার ফ্যাসিবাদী প্রশাসনের দাবিগুলোকে মিথ্যা ও ভিত্তিহীন প্রমাণ করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন -  জ্বালানি, জল এবং ওষুধের সংকট গাজায়ঃ জাতিসংঘ

এদিকে হামাসের বিরুদ্ধে গাজায় তিন ধাপে যুদ্ধ করা হবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী। ইসরায়েলের এক সমীক্ষা বলছে, গত ৭ অক্টোবরে হামাসের হামলা ঠেকানোতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ব্যর্থতা রয়েছে বলে মনে করে ৮০ শতাংশ ইসরায়েলি।ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধ ১৫ দিনে গড়িয়েছে। ফিলিস্তিনের বিভিন্ন সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এবং বিবিসি জানিয়েছে, উভয় পক্ষের নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। তার মধ্যে ফিলিস্তিনি নিহত হয়েছেন ৪ হাজার ১৩৭ জন। আহত হয়ৈছেন ১৩ হাজারের বেশি মানুষ। অপরদিকে ইসরায়েলি নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জনের বেশি। আহত ৪ হাজার ৬২৯ জন।

আরও পড়ুন -  অজ্ঞান হন ভিকি কৌশল পাঞ্জাবি শুনে ক্যাটরিনার মুখে, পরামর্শ দিলেন বিয়ে নিয়ে

ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img