29 C
Kolkata
Wednesday, May 8, 2024

২৪ ঘণ্টায় ৩০০ জনের মৃত্যু গাজায়, প্রাণহানি বেড়ে ২২২৮

Must Read

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত চলছে নবম দিনে। ইসরায়েলের বিমান হামলায় কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। যেন মৃত্যু আর আতঙ্কের উপত্যকা। আকাশে যুদ্ধবিমানের বিকট শব্দ। চারদিকে বিধ্বস্ত ভবনের ইট-পাথর। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গত ২৪ ঘন্টায় ৩০০ মানুষের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ২২৮ জনে। এমন তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, ৭২৪ শিশুসহ অন্তত দুই হাজার ২২৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছে প্রায় ৯ হাজার মানুষ।
চিকিৎসা সরঞ্জামের অভাব এবং বিদ্যুৎ সরবরাহের ঘাটতির জন্যর গাজার হাসপাতালগুলো ‘কবরস্থানে’ পরিণত হয়েছে বলে জানিয়েছে মানবিক সহায়তা সংস্থা রেড ক্রস।

আরও পড়ুন -  Morocco: মরক্কোর ভূমিকম্পে প্রাণহানি, ২ হাজার ছাড়িয়ে গেল
বিমান হামলায় কার্যত ধ্বংসস্তূপ গাজা । ছবি: সংগৃহীত

গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ। জেনারেটর দিয়ে হাসপাতালগুলোতে চিকিৎসাসেবা চলছে। ইসরায়েলের দাবি, গত ৭ অক্টোবর থেকে বৃহস্পতিবার (১২ অক্টোবর) পর্যন্ত তারা গাজায় চার হাজার টন ওজনের অন্তত ছয় হাজার বোমা হামলা করেছে।
অপরদিকে ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪০০ জনে পৌঁছেছে। আর আহত হয়েছেন প্রায় সাড়ে তিন হাজারের বেশি ইসরায়েলি।

আরও পড়ুন -  Former Finance Minister: অর্থমন্ত্রী এখন উবের চালক, আফগানিস্তান

শনিবার (৭ অক্টোবর) সকালে ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস কয়েক বছরের মধ্যে ইসরায়েলের ওপর সবচেয়ে বড় হামলা চালায়। ইসরায়েলের ভূখণ্ডে ৫ হাজারেরও বেশি রকেট হামলা করে সংগঠনটি। এ রকেট হামলার ৫ ঘণ্টা পর জনগণের উদ্দেশে দেয়া এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধের ঘোষণা করেন।

জাতিসংঘ বলছে, সাম্প্রতিক সময়ের এই সংঘাতে এখন পর্যন্ত ৪ লাখ ২৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে। সংস্থাটির মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় (ইউএনওসিএ) জানিয়েছে, গাজায় বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বৃহস্পতিবার আরও ৮৪ হাজার ৪৪৪ জন বেড়েছে। বর্তমানে এই সংখ্যা ৪ লাখ ২৩ হাজার ৩৭৮ এ পৌঁছেছে।

আরও পড়ুন -  Bridge Collapsed: মেয়রকে নিয়েই ভেঙে পড়লো সেতু উদ্বোধনের সময় ! ভিডিও দেখুন

ইসরায়েল-হামাসের যুদ্ধে গাজার শরণার্থী শিবিরগুলোতে সংকট বেড়েই চলেছে। উদ্বাস্তুদের জন্য জরুরি ভিত্তিতে ১০ কোটি ৪০ লাখ ডলার সহায়তা চেয়েছে ফিলিস্তিনের শরণার্থীদের সহায়তা প্রদান সংক্রান্ত জাতিসংঘভিত্তিক সংস্থা ইউনাইটেড নেশন্স রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইনি রেফিউজি ইন দ্য নেয়ার ইস্ট (ইউএনআরডব্লিউএ)।

সূত্রঃ রয়টার্স। ছবিঃ সংগৃহীত।

Latest News

Video: সব জায়গা ছেড়ে রান্নাঘরে জমিয়ে রোমান্টিক নিরাহুয়া, এই ভিডিও-তে শুধুই ভরপুর উত্তেজনা

Video: সব জায়গা ছেড়ে রান্নাঘরে জমিয়ে রোমান্টিক নিরাহুয়া, এই ভিডিও-তে শুধুই ভরপুর উত্তেজনা। ভোজপুরী ভিডিও সংঃ ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img