30 C
Kolkata
Friday, May 10, 2024

পরিবর্তন হতে চলেছে এই নিয়মগুলি ১ অক্টোবর থেকে, কি? কি?

Must Read

একাধিক সরকারি নিয়মে বিপুল পরিবর্তন ঘটতে চলেছে ২০২৩-এর ১-লা অক্টোবর থেকে। এই নিয়মের সূত্র ধরে বিপদে পড়ার সম্ভাবনা রয়েছে অধিকাংশের। বড় বড় ব্যবসায়ীদের সাথে সাধারণের পকেটেও টান পড়তে পারে।

আর দেরি নেই সেপ্টেম্বর মাস শেষ হতে। এই নিবন্ধের সূত্র ধরে অক্টোবর মাস থেকে পরিবর্তিত নিয়ম গুলি কিছু কথা বলছি।

1) ১-লা অক্টোবর থেকে ২০০০ টাকার নোট বন্ধ হতে চলেছে। ৩০-শে সেপ্টেম্বরই এই নোট ব্যাঙ্কে গিয়ে পরিবর্তন করার শেষ দিন। তারপর এই নোট পরিবর্তন করা যাবে না। সেপ্টেম্বরের মধ্যে যদি ২০০০ টাকার নোট ব্যাঙ্কে গিয়ে পরিবর্তন করা না হয় তাহলে অক্টোবর মাস থেকে সেই নোট আর বৈধ থাকবে না।

আরও পড়ুন -  Jyotipriyo Mallick: বড় আপডেট, কালো টাকা সাদা করতেই খোলা হয়েছিল এই ৩ কোম্পানি

2) অক্টোবর মাসের আগে যদি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট অথবা বিনিয়োগ যোজনা অ্যাকাউন্টের সাথে আধার নম্বর যুক্ত করা না হয়, সেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট অক্টোবর মাসের ১ তারিখ থেকেই অকেজো হয়ে যাবে। সুকন্যা সমৃদ্ধি যোজনা এবং পিপিএফ, যেকোনো ধরনের পোস্ট অফিস স্কিমের সাথেও সংযুক্ত করতে হবে আধার নম্বর।

আরও পড়ুন -  ইঞ্জিনিয়ার্স ডে: ভারতের ইঞ্জিনিয়ারিং ক্ষমতা উদযাপন

3) ট্রেডিং অ্যাকাউন্ট, ডিম্যাট অ্যাকাউন্ট এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের জন্য মনোনয়নপত্র বাধ্যতামূলক করতে চলেছে এসইবিআই ৩০-শে সেপ্টেম্বরের মধ্যেই। কেউ যদি নিজেদের মনোনয়নপত্র জমা না দেন, তার অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হবে।

4) অক্টোবর মাস থেকে এই সার্টিফিকেট বাধ্যতামূলক হতে চলেছে। স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে, সরকারি চাকরির জন্য আবেদন করতে গেলে, বিয়ের রেজিস্ট্রেশনের জন্য নোটিশ দিতে গেলে, ড্রাইভিং লাইসেন্স পেতে বা ভোটার তালিকায় নাম তুলতে গেলেও সার্টিফিকেট বাধ্যতামূলক হতে চলেছে।

আরও পড়ুন -  আগামী ১৬ ই মার্চ মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ভোট প্রচারে আসছেন রায়পুরের সবুজ সংঘ ফুটবল মাঠে

5) বিদেশ যাত্রা আরো অনেক বেশি ব্যয়বহুল হতে চলেছে। যদি ৭ লাখ টাকার কমে বিদেশ যাত্রা করেন, তাহলে টিসিএস দিতে হবে ৫ শতাংশ। অপরদিকে ৭ লাখ টাকার বেশি মূল্যের প্যাকেজে বিদেশ যাত্রা করলে টিসিএস দিতে হবে ২০ শতাংশ।

Latest News

Weather Forecast: বৃষ্টির সাথে বইবে ঝোড়ো বাতাস বিকেলে, আজকে কেমন থাকবে আবহাওয়া?

Weather Forecast: বৃষ্টির সাথে বইবে ঝোড়ো বাতাস বিকেলে, আজকে কেমন থাকবে আবহাওয়া? কার্যত প্রবল গরমে হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর। স্বস্তির খবর একটাই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img