42 C
Kolkata
Monday, April 29, 2024

আসছে Jio AirFiber ১৯ সেপ্টেম্বর, আছে দারুন কানেকশন সাথে ব্যাপক স্পীড

আপনি বাড়ি এবং অফিস সব জায়গায় ব্যবহার করতে পারবেন এই জিও এয়ার ফাইবার

Must Read

Reliance Jio ১৯ সেপ্টেম্বর, ২০২৩-এ Jio AirFiber নামে একটি অভিনব ওয়্যারলেস ইন্টারনেট পরিষেবা চালু করার প্রস্তুতি করছে। এই পরিষেবাটি বাড়ি ও অফিস সব জায়গায় জন্য পোর্টেবল ওয়্যারলেস ইন্টারনেট সংযোগ প্রদানের জন্য তৈরি করা হয়েছে।

১.৫ Gbps পর্যন্ত ইন্টারনেট স্পীড এই AirFiber. ব্যবহারকারীরা Jio AirFiber-এর সাথে হাই-ডেফিনিশন ভিডিও, অনলাইন গেমিং ও ল্যাগ-ফ্রি ভিডিও কনফারেন্সিং-এর নির্বিঘ্ন স্ট্রিমিং করতে পারবেন খুব সহজেই। ২০২৩ সালের AGM চলাকালীন, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি জানিয়েছেন যে, Jio AirFiber আনুষ্ঠানিকভাবে গণেশ চতুর্থীতে চালু হবে। নিরাপত্তার জন্য এই AirFiber- এ আপনি ইনবিলট ফায়ারওয়াল সহ বেশ কয়েকটি বৈশিষ্ট্য দেখা যাবে।

Jio AirFiber আসলে কি?

Jio AirFiber হল Jio-এর একটি নতুন ওয়্যারলেস ইন্টারনেট পরিষেবা যা উচ্চ-গতির ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করতে নতুন Jio 5G প্রযুক্তি ব্যবহার করে। এই AirFiber সহজেই দারুন গতির ইন্টারনেট ব্যবহার করার সুবিধা আছে। এই পরিষেবা ব্যবহার করলে আপনি সহজেই Jio এর হাইস্পিড ইন্টারনেটের সুবিধা নিতে পারবেন।

আরও পড়ুন -  খেজুর রসে ভাপা পিঠে

বাড়ি, অফিস সহ অন্যান্য জায়গায় আপনি সহজেই এই ফাইবার প্রযুক্তি সংযোগ করতে পারবেন। তার ফলে একদিকে যেমন আপনার ইন্টারনেট ব্যবহারের আরো ভালো হবে, আবার তেমনি আপনি সহজেই একটা দারুন স্পিডও পাবেন। কিন্তু JioFiber এর সাথে জিও AirFiber এর কিছু তফাৎ আছে।

Jio AirFiber ও JioFiber:

1) Jio Fiber তার সংযোগের জন্য ফাইবার অপটিক তারের উপর নির্ভর করে। এদিকে Jio AirFiber পয়েন্ট-টু-পয়েন্ট রেডিও লিঙ্ক ব্যবহার করে একটি বেতার পদ্ধতি ব্যবহার করে। অর্থ হল, Jio AirFiber ফাইবার ক্যাবলের প্রয়োজনীয়তা দূর করে ওয়্যারলেস সিগন্যালের মাধ্যমে Jio-এর সাথে বাড়ি ও অফিসকে সরাসরি সংযুক্ত থাকে। এটি মূলত Jio টাওয়ারের সাথে লাইন-অফ-সাইট যোগাযোগের উপর নির্ভরশীল।

আরও পড়ুন -  ভূতের আতঙ্ক ! ভেসে আসছে বিভিন্ন ধরনের আওয়াজ, বন্ধ হয়ে যাচ্ছে দরজা !

2) Jio AirFiber ১.৫ Gbps পর্যন্ত ইন্টারনেট গতি দেয়। যা Jio Fiber-এর ১ Gbps গতির থেকে অনেকটাই বেশি৷ এটা মনে রাখা অপরিহার্য যে Jio AirFiber-এর প্রকৃত গতি কিন্তু আপনি তখনই পাবেন যদি আপনার বাড়ির কাছে Jio টাওয়ার থাকে। যদি টাওয়ার না থাকে, তাহলে Jio ফাইবার ব্যবহার করা ভালো।

3) Jio Fiber আপনাকে বিস্তৃত কভারেজ অফার করলেও এটা সারা দেশে এখনও চালু হয়নি। কিন্তু JioAirFiber-এর ওয়্যারলেস প্রযুক্তির কারণে এটা সারা ভারতে ভালোভাবেই কাজ করবে।

আরও পড়ুন -  War: ৬০ থেকে ১০০ সেনা হারাচ্ছে ইউক্রেন প্রতিদিন যুদ্ধে: প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

4) Jio AirFiber-কে প্লাগ-এন্ড-প্লে করার জন্য ডিজাইন করা হয়েছে। গ্রাহকরা আরও সহজে অ্যাকসেস করতে পারেন। অপরদিকে Jio Fiber-এর জন্য সাধারণত পেশাদার ইনস্টলেশনের দরকার।

6) AirFiber-এর মূল্য কিছুটা বেশি হবে বলে আশা করা হচ্ছে, সম্ভাব্য খরচ প্রায় ৬,০০০ টাকা। একটি পোর্টেবল ডিভাইস ইউনিট অন্তর্ভুক্তির কারণে প্রচলিত ব্রডব্যান্ড সংযোগের তুলনায় বেশি ব্যয়বহুল হতে পারে।

7) বেশি সুবিধাও আপনি পাবেন। Jio AirFiber শুধুমাত্র উচ্চ-গতির ইন্টারনেটের চেয়েও বেশি কিছু অফার করে। এটি প্যারেন্টাল কন্ট্রোল টুল, Wi-Fi 6 সমর্থন, Jio সেট-টপ বক্সের সাথে ইন্টিগ্রেশন ও বৃহত্তর নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করে।

Latest News

Weather Update: বড় আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর, কবে থেকে শুরু কালবৈশাখী

Weather Update: বড় আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর, কবে থেকে শুরু কালবৈশাখী।  গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img