34 C
Kolkata
Sunday, April 28, 2024

Japan: যৌন মিলন এখন থেকে ধর্ষণ বলে গণ্য হবে, জাপানে ক্ষমতার অপব্যবহার

Must Read

জাপান যৌন সম্মতির বয়স ১৩ থেকে বাড়িয়ে ১৬ করেছে। এর পাশাপাশি ধর্ষণের সংজ্ঞাও নতুন করে নির্ধারণ করেছে। নতুন আইনে ক্ষমতার অপব্যবহার করে যৌন মিলনও এখন থেকে ধর্ষণ বলে গণ্য হবে।শুক্রবার পার্লামেন্টের উচ্চকক্ষে এ আইনটি পাস হয়।

১৯০৭ সালে প্রথমবারের মতো ধর্ষণের সংজ্ঞা এবং যৌন মিলনের সম্মতির বয়স নির্ধারণ করেছিল জাপান। ১১৬ বছরে মানুষের চিন্তা-চেতনায় এসেছে বিশাল পরিবর্তন। নারী-পুরুষের সম্পর্ক এবং দৃষ্টিভঙ্গিও অনেক দূর অগ্রসর হয়েছে। তাই ধর্ষণের সংজ্ঞা এবং যৌন সম্মতির বয়স নতুন করে নির্ধারণের জন্য জনমত জোরদার হচ্ছিল। এ অবস্থায় নতুন এ ঘোষণা এলো। আইনে আগে ধর্ষণ বলতে জোরপূর্বক যৌন মিলন বোঝাত। এখন অসম্মতিমূলক যৌন মিলনকেও ধর্ষণ বলে গণনা করা হবে। নতুন সংজ্ঞাকে ঐতিহাসিক মন্তব্য করে স্বাগত জানিয়েছেন সাধারণ মানুষ এবং বিশেষজ্ঞরা।

আরও পড়ুন -  শিলিগুড়ি পৌর নির্বাচনে তৃণমূল কংগ্রেসের জয় লাভ হয়েছে

সমালোচকদের মতে, আগের আইনে অসম্মতিক্রমে যাদের সঙ্গে যৌন মিলন করা হতো তারা আইনের সুরক্ষা পেতেন না। এ ধরনের ঘটনাকে ধর্ষণ বলে ধরা হতো না। এসব ঘটনা সংবাদপত্রেও প্রকাশ করা হতো না।

আরও পড়ুন -  Roosha Chatterjee: স্বামীর সাথে অন্তরঙ্গ মুহূর্ত হনোলুলুতে কাটালেন রুশা, রাতের ভাড়া কত জানুন

নতুন আইনে এমন ৮টি পরিস্থিতির কথা উল্লেখ করা হয়েছে, যা কোনো ভুক্তভোগীর পক্ষে অসম্মতি বলে প্রমাণ করা কঠিন। এখন তা সহজেই ধর্ষণ বলে গণ্য হবে।এমন কয়েকটি পরিস্থিতি হলো মাদক এবং ওষুধ খাইয়ে ভুক্তভোগীর সঙ্গে যৌন মিলন করা।

আরও পড়ুন -  Earthquake: ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, জাপানে

সহিংসতা, হুমকি বা ফুসলিয়ে যৌন মিলন করা। ক্ষমতার অপব্যবহার করে যৌন মিলন করা।

সূত্রঃ বিবিসি। ছবিঃ সংগৃহীত

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img