40 C
Kolkata
Monday, April 29, 2024

Ration Card: সস্তায় গম এবং চাল বিক্রি নিষিদ্ধ করেছে মোদি সরকার, বিনামূল্যে রেশন গ্রহণকারীদের ধাক্কা!

কেন্দ্র থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল কর্ণাটক সরকারকে

Must Read

রেশন সংক্রান্ত কেন্দ্রীয় সরকার কর্তৃক জারি করা নতুন আপডেট সম্পর্কে জেনে নিন। নতুন আপডেট অনুসারে, কেন্দ্রীয় সরকার ওপেন মার্কেট সেল স্কিম (OMSS) এর অধীনে কেন্দ্রীয় পুল থেকে রাজ্য সরকারগুলির কাছে চাল ও গম বিক্রি বন্ধ করেছে। কর্ণাটক সহ কিছু রাজ্যকে প্রভাবিত করবে, যারা দরিদ্রদের বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করে।

কর্ণাটক সরকারকে ইতিমধ্যেই কেন্দ্র এই সিদ্ধান্তের কথা জানিয়েছিল। কর্ণাটক ই-নিলাম ছাড়াই ওএমএসএসের অধীনে তার প্রকল্পের জন্য জুলাই মাসের জন্য ৩,৪০০ টাকা প্রতি কুইন্টাল হারে ১৩,৮১৯ টন চাল চেয়েছিল। ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (এফসিআই) দ্বারা জারি করা আদেশ অনুসারে, ‘রাজ্য সরকারগুলিতে OMSS (ডোমেস্টিক) এর অধীনে গম ও চাল বিক্রি বন্ধ করা হয়েছে।’

আরও পড়ুন -  সমাপ্তি দৃশ্যমান কোভিড মহামারিঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( WHO )

OMSS-এর অধীনে, উত্তর-পূর্ব রাজ্য, পার্বত্য রাজ্য ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত রাজ্যগুলির জন্য প্রতি কুইন্টাল ৩,৪০০ টাকা হারে বিক্রি অব্যাহত থাকবে। বাজারের দাম কমানোর জন্য প্রয়োজন অনুযায়ী কেন্দ্রীয় পুল স্টক থেকে FCI OMSS-এর অধীনে বেসরকারি ব্যবসায়ীদেরকেও চাল দিতে পারে।

আরও পড়ুন -  পশ্চিমবঙ্গ সরকারের বড় উপহার উৎসবের মরশুমে, রেশন কার্ডধারীদের

জানিয়ে রাখি যে, সরকার কেন্দ্রীয় পুল থেকে ময়দা মিল, বেসরকারী ব্যবসায়ী ও গম পণ্য প্রস্তুতকারকদের কাছে ই-নিলামের মাধ্যমে OMSS-এর অধীনে ১৫ লাখ টন গম বিক্রির ঘোষণা করেছিল। ওএমএসএস-এর আওতায় বিক্রির জন্য এই ব্যবসায়ীদের চালের পরিমাণ নির্ধারণ করা হয়নি। কেন্দ্রীয় সরকার ২৬ জানুয়ারি ২০২৩-এ তাদের নতুন OMSS নীতি নিয়ে এসেছিল। রাজ্যগুলিকে ই-নিলামে অংশ না নিয়ে তাদের স্কিমগুলির জন্য FCI থেকে চাল ও গম কেনার অনুমতি দিয়েছিলো।

আরও পড়ুন -  গ্রাহকদের যাবতীয় মুশকিল আসান রেশন ব্যবস্থায়, ১ লা মার্চ থেকে

Latest News

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে।  এবারে আসছে বন্দে মেট্রো, বন্দে ভারত ট্রেনের পর। ভারতীয় রেল শীঘ্রই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img