41 C
Kolkata
Saturday, April 27, 2024

Ukraine: ৫০ বছরের নিষেধাজ্ঞা চান জেলেনস্কি, ইরানের বিরুদ্ধে

Must Read

ইউক্রেনের জাতীয় সংসদে একটি প্রস্তাব উত্থাপন করেছেন, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইরানের বিরুদ্ধে ৫০ বছরের নিষেধাজ্ঞা আরোপের জন্য।
সংবাদমাধ্যম দ্য কিয়েভ ইন্ডিপেনডেন্ট এবং ইরানের প্রেসটিভি জানিয়েছে, স্থানীয় সময় রবিবার উত্থাপন করা ওই প্রস্তাবে ইরানের সাথে বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন -  Sania Mirza-Shoaib Malik: সানিয়ার সংসার ভাঙনের মুখে, শোয়েব মালিক পরকীয়ায় লিপ্ত

ইরানের জন্য ইউক্রেনের ভূখণ্ড ও আকাশসীমা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিয়েছেন জেলেনস্কি। এবং ইরানের যে সমস্ত সম্পত্তি ইউক্রেনে রয়েছে তা যাতে তেহরান প্রত্যাহার করতে না পারে সে বিষয়েও ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

আরও পড়ুন -  নীতিন গড়করি, টোল প্লাজা নিয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করলেন

জেলেনস্কি জানান, ইরানের সাথে ইউক্রেনের কেন্দ্রীয় ব্যাংকের যেকোনো ধরনের লেনদেনের ওপর বিধিনিষেধ আরোপ করা হবে। নিষেধাজ্ঞা মেনে চলার ব্যাপারে ইউক্রেনের মন্ত্রিসভা, পররাষ্ট্র বিষয়ক গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা সংস্থা বাধ্য থাকবে।

মনে করা হচ্ছে ইউক্রেনের জাতীয় সংসদ এই বিলের প্রতি সমর্থন জানাবে। এরইমধ্যে জাতীয় নিরাপত্তা পরিষদ ও প্রতিরক্ষা পরিষদ এ বিলকে সমর্থন দিয়েছে। এই প্রস্তাবের ওপর কবে ভোটাভুটি হবে তা এখনো জানায়নি ইউক্রেনের জাতীয় সংসদ।ইরান বলছে, ইউক্রেন যুদ্ধে ইরান রাশিয়াকে অস্ত্র সরবরাহ করছে, এ অভিযোগ ভিত্তিহীন।

আরও পড়ুন -  UEFA: উয়েফার নিষেধাজ্ঞা বহাল, রাশিয়ার ওপর

সূত্রঃ রয়টার্স, জেরুজালেম পোস্ট। ছবিঃ সংগৃহীত

Latest News

Gold Price Today: আজ সোনার দামে রদবদল, কলকাতার ক্রেতাদের জন্য কি আপডেট

Gold Price Today: আজ সোনার দামে রদবদল, কলকাতার ক্রেতাদের জন্য কি আপডেট। ভারতবর্ষে সোনার ব্যবহার। ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব মেলবন্ধন। ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img