23 C
Kolkata
Thursday, May 9, 2024

UEFA: উয়েফার নিষেধাজ্ঞা বহাল, রাশিয়ার ওপর

Must Read

রাশিয়ার ফুটবলের ওপর উয়েফার নিষেধাজ্ঞা বহাল রেখেছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)।

 রুশ সামরিক বাহিনী ইউক্রেনে হামলা করার চারদিনের মাথায় গত ২৮ ফেব্রুয়ারি থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করে ফিফা ও উয়েফা।

উয়েফা এবং ফিফার দেয়া এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে সিএএসের কাছে আপিল করে রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ)। মঙ্গলবার (১৫ মার্চ) সেই আপিলের রায়েই উয়েফার দেয়া নিষেধাজ্ঞা বহাল রাখা হয় সিএএসে।

আরও পড়ুন -  Ukraine: ৩২ সাংবাদিক নিহত রুশ হামলায়ঃ ইউক্রেনের তথ্যমন্ত্রী অলেকসানডার টিকাচেনকো

২৮ ফেব্রুয়ারি দেয়া উয়েফা আর ফিফার নিষেধাজ্ঞার কবলে পড়ে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ থেকে ছিটকে যায় রাশিয়া। ফিফা বিশ্বকাপ থেকে ছেলেরাই শুধু নয়, ২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে বাদ পড়ে রাশিয়ার নারী ফুটবল দলও।

আরও পড়ুন -  Ukraine: এক হাজারেরও বেশি ইউক্রেনীয় সেনাদের ‘তদন্তের জন্য’ রাশিয়ায় স্থানান্তর করা হয়েছে

 গত ৩ মার্চ আরএফইউ এক বিবৃতিতে জানায়, উয়েফা আর ফিফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে সিএএসে আপিল করা হবে। সংস্থা দুটির বিরুদ্ধে ক্ষতিপূরণ দাবি করার কথাও জানানো হয়েছিল।

 সিএএসের এই রায় শুধুমাত্র উয়েফার ক্ষেত্রে প্রযোজ্য হবে। ফিফার দেয়া নিষেধাজ্ঞা বাতিল করতে এখনও চেষ্টা চলমান রাশিয়ার।

আরও পড়ুন -  রুশপন্থী বিদ্রোহীদের ওপর ফের গোলাবর্ষণ, ইউক্রেনে

আরএফইউ ফিফার দেয়া নিষেধাজ্ঞা বাতিল করাতে সক্ষম হলে ২৪ মার্চ বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে খেলার সুযোগ পাবে তারা। তবে প্লে-অফে রাশিয়ার প্রতিপক্ষ পোল্যান্ড আগেই অস্বীকৃতি জানিয়েছে তাদের বিরুদ্ধে খেলতে। আবার এই ম্যাচে জিতলে সুইডেন বা চেক রিপাবলিকের বিরুদ্ধে খেলতে হবে রাশিয়াকে। এই দুই দলও রাশিয়ার বিরুদ্ধে খেলতে অস্বীকৃতি জানিয়েছে আগেই।

Latest News

Muskan Baby: মুসকান বেবির কোমল শরীর দেখে পাগল তার ভক্তরা, এই ভঙ্গিমায় নেচে দেখালেন

Muskan Baby: মুসকান বেবির কোমল শরীর দেখে পাগল তার ভক্তরা, এই ভঙ্গিমায় নেচে দেখালেন।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img