35 C
Kolkata
Monday, May 6, 2024

2000 Currency Exchange: নোট বাতিলের বিশদ প্রক্রিয়া জেনে নিন, ২০০০ টাকার নোটবদল, ব্যাঙ্কে আজ থেকে

Must Read

অসৎ মানুষদের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ নিয়েছিল মোদি সরকার কয়েকবছর আগে নোটবন্দি করে। বদল হয়েছিলো কারেন্সি নোট। বাজারে এসেছিলে নতুন ৫০০ এবং ২০০০ টাকার নোট। আবার ফের হল নোট বাতিল। কোপ পড়লো নতুন ২০০০ টাকার নোটের ওপর। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, তাঁরা ২০০০ টাকার নোট নতুন করে ছাপাবে না। এখনও বৈধ থাকলেও আগামী ৩০ শে সেপ্টেম্বরের পর থেকে কাগজের টুকরো হয়ে যাবে এই ২০০০ টাকার নোট। কয়েকদিন আগেই এমনই ঘোষণা করেছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

আরও পড়ুন -  Bank Holiday List: ব্যাঙ্ক বন্ধ থাকবে ১৪ দিন, নতুন বছরের প্রথম মাসেই, তালিকা রইলো ছুটির দিনের

RBI জানিয়েছিল যে, ৩০ সেপ্টেম্বরের পরে ২০০০ টাকার নোটটি সরিয়ে নেওয়া হবে। আজ ২৩ মে থেকে ২০০০ টাকার নোট ব্যাঙ্কের গিয়ে জমা করা যাবে। বদলে অন্য টাকা নেওয়া যাবে। অনুমান করা হচ্ছে আজ প্রথমদিনে ব্যাঙ্কে ব্যাপক ভিড় হবে এই নোটবদলের জন্য। আবার ১ দিনে ২০ হাজার টাকা বা ১০ টি ২০০০ টাকার বেশি নোট বদল করা যাবে না। কি করে পরিবর্তন করতে হবে এই নোট? জেনে নিন।

আরও পড়ুন -  Bank Holiday: ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে এপ্রিলে, ছুটির তালিকা দেখে নিন

আজ থেকে সরকারি ও বেসরকারি ব্যাঙ্কে নোট বিনিময় শুরু হওয়ায় প্রথম দিন। গ্রাহকরা তাঁদের নিকটতম ব্যাঙ্কের যে কোনও শাখায় যেতে পারেন। সেখানে নিজের অ্যাকাউন্টের বিশদ বিবরণ দিয়ে ২০০০ টাকার নোট জমা কিংবা বদল করে নিতে পারেন। ব্যাঙ্কগুলি আপনাকে একটি রিক্যুইজিশন স্লিপ দিতে পারে। সেগুলি গ্রাহককে অবশ্যই পূরণ করতে হবে। সেই স্লিপে নাম, কত টাকা বদল করতে চান, কতগুলি নোট রয়েছে ইত্যাদি উল্লেখ করা চাই। গ্রাহকদের বিনিময়ের স্থান ও তারিখও উল্লেখ করতে হতে পারে। এরপর গ্রাহকরা তাঁদের ২০০০ টাকার নোট সহ ব্যাঙ্কের দেওয়া ফর্মটিতে সই করে তা জমা দেবেন সংশ্লিষ্ট ব্যাঙ্কে।

আরও পড়ুন -  Gold Price Today: একধাক্কায় কমে গেল সোনার দাম, আজই কি সেই সুবর্ণ সুযোগ?

প্রতীকী ছবি।

Latest News

Web Series: মালিকের সাথে গোপন কুকীর্তি কাজের মেয়ের শরীরে মালিশ করার নামে, একদম একলা দেখবেন

Web Series: মালিকের সাথে গোপন কুকীর্তি কাজের মেয়ের শরীরে মালিশ করার নামে, একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img