31 C
Kolkata
Sunday, April 28, 2024

ভুলে গেছেন বিল পরিশোধ করতে ক্রেডিট কার্ডের, এই নতুন নিয়ম জারি করে দিলো RBI

যারা সময়মতো ক্রেডিট কার্ডের বিল দেন না তাদের জন্যই

Must Read

এখনকার দিনে বেশিরভাগ মানুষই ক্রেডিট কার্ড ব্যবহার করেন। ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি ব্যালেন্স নিয়ে চিন্তা না করেই পেমেন্ট করতে পারবেন। ক্রেডিট কার্ড ব্যবহার করা সহজ ও এর অনেক সুবিধা আছে।

বলে রাখি যে, ক্রেডিট কার্ডের বিল পরিশোধেরও একটি নির্দিষ্ট তারিখ রয়েছে। বিল ইস্যু হওয়ার পর সেই তারিখ পর্যন্ত আপনাকে বিল পরিশোধ করতে হবে। যদি এটি না করেন তবে আপনাকে জরিমানা দিতে হবে। ক্রেডিট স্কোর খারাপ হওয়ার ঝুঁকিও আছে।

আরও পড়ুন -  Actress Ileana De Cruz: একটুর জন্য রক্ষা পেলেন বলিউড অভিনেত্রী ইলিয়ানা

মানুষ নির্ধারিত তারিখে ক্রেডিট কার্ডের বিল দিতে ভুলে যায়। এই পরিস্থিতিতে তারা খারাপ ক্রেডিট স্কোর পাওয়ার আশঙ্কা করছেন। নির্ধারিত তারিখের পরেও, আপনি পেনাল্টি ছাড়াই ক্রেডিট কার্ড বিল পরিশোধ করার সুবিধা পাবেন আপনার ক্রেডিট স্কোর প্রভাবিত হবে না। এই বিষয়ে আরবিআই-এর নিয়ম কী বলে।

আরও পড়ুন -  Jeetu-Nabanita: চোর পাকড়াও করতে লালবাজারের, অভিনেতা জিতু

গত বছর, রিজার্ভ ব্যাঙ্ক ক্রেডিট কার্ড বিল পেমেন্ট সংক্রান্ত একটি নতুন নিয়ম কার্যকর করেছিল। যেখানে বিল পরিশোধের নির্ধারিত তারিখের পরেও জরিমানা ছাড়াই বিল পরিশোধের বিধান করা হয়েছে। নিয়ম অনুসারে, ক্রেডিট কার্ডধারী নির্ধারিত তারিখের পরেও ৩ দিনের মধ্যে জরিমানা ছাড়াই ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে পারেন। আপনি যদি নির্ধারিত তারিখে আপনার ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে ভুলে যান, তাহলে পরবর্তী ৩ দিনের মধ্যে অতিরিক্ত টাকা ছাড়াই আপনি আপনার বিল পরিশোধ করতে পারবেন।

আরও পড়ুন -  আট লক্ষ টাকার ব্রাউন সুগার পাচারের পথে গ্রেফতার এক নার্সিং ট্রেনীং ইন্সটিটিউটের এক ছাত্রী

রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে, আপনি যদি নির্ধারিত তারিখের পরের ৩ দিনের মধ্যে আপনার ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করেন, তাহলে আপনাকে কোনও জরিমানা দিতে হবে না বা এটি আপনার ক্রেডিট স্কোরের উপর প্রভাবও পড়বে না।

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img