36 C
Kolkata
Tuesday, April 30, 2024

King Charles: রাজা চার্লস এর মাথায় রাজমুকুট, সিংহাসনে বসলেন

Must Read

আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস। তার আগে বাইবেলে হাত রেখে শপথ বাক্য পাঠ করে ব্রিটেনের ৪০তম রাজার দায়িত্ব গ্রহণ করেন তিনি।

শনিবার বাকিংহাম প্যালেসে রাজমুকুট এবং শপথের মাধ্যমে রাজা হিসেবে অভিষেক হয় চার্লসের। রাজরাণী হিসেবে অভিষেক হয় তার স্ত্রী ক্যামেলিয়ার। রাণী দ্বিতীয় এলিজাবেথের দীর্ঘ ৭০ বছরের রাজত্বের অবসানের পর আজ যুক্তরাজ্যের নতুন রাজমুকুট পরলেন তারা।

তৃতীয় চার্লসের মাথায় রাজমুকুট পরিয়ে দেন আর্চবিশপ ক্যান্টারবরি। তার আগে শপথ বাক্য পাঠ করানো হয় নতুন রাজাকে। তৃতীয় চালর্সের জন্য বিশেষ প্রার্থনাও করেন তারা।

আরও পড়ুন -  Miss Universe: ‘মিস ইউনিভার্স’এর মুকুট ভারতের

 আগে অভিষেক অনুষ্ঠানে রাজার মাথায় এবং হাতে ‘পবিত্র তেল’ লেপন করা হয়। রাজকীয় প্রতীক হিসেবে তিনি গ্রহণ করেন রাজদণ্ড এবং রাজগোলক। অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে রাজার মাথায় মুকুট পরিয়ে দেন আর্চবিশপ।

স্বর্ণের এই মুকুট তৈরি করা হয় ১৬৬১ সালে। টাওয়ার অব লন্ডনে যেসব সামগ্রী বা ক্রাউন জুয়েলস সংরক্ষিত আছে তার মধ্যে অন্যতম এই মুকুট। অভিষেক অনুষ্ঠানে রাজা বা রাণী এই মুকুট পরে থাকেন। এই মুকুটটি তৈরি করা হয়েছে খাঁটি সোনা, রুবির আবরণ, মণি, নীলকান্তমণি, পোখরাজ এবং টুম্যালিন ব্যবহার করে।

আরও পড়ুন -  Digestion: কিছু টিপস হজম প্রক্রিয়া স্বাভাবিক রাখার

তৃতীয় চালর্সের রাজ্যাভিষেকে উপস্থিত ছিলেন তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম এবং হ্যারি। কিন্তু ডিউক অব সাসেক্সে প্রিন্স হ্যারির স্ত্রী মার্কিন অভিনেত্রী মেগান মার্কেল অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন।

বিবিসি জানায়, রাজকীয় গাড়ি ডায়মন্ড জুবলি কোচে করে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যান তৃতীয় চার্লস। অ্যাবেতে পৌঁছানোর পর অভিষেক অনুষ্ঠানে প্রার্থনা হয়, যার মূল বার্তা ছিল, ‘আমি সেবা পেতে নয় বরং দিতে এসেছি’। তারপর শপথ পরানো হয় তৃতীয় চার্লসকে, যা সাজানো হয় প্রশ্ন-উত্তরের মত করে।

আরও পড়ুন -  Ghosh Family: কর্মসূত্রে ভিন রাজ্যে গিয়ে যুবকের আত্মহত্যার ঘটনায় চাঞ্চল্য, শোকের ছায়া ঘোষ পরিবারে

নতুন রাজার অভিষেক উদযাপন করতে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন শহরে এবং অলিগলিতে হবে স্ট্রিট পার্টি। উইন্ডসর ক্যাসলে হবে করোনেশন কনসার্ট।
গত বছর রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করে। এরপরই নতুন রাজা চার্লসের অভিষেক নিয়ে বিশ্বব্যাপী কৌতূহল সৃষ্টি হয়েছিল।

ছবিঃ সংগৃহীত

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img