35 C
Kolkata
Friday, May 17, 2024

King Charles and Camilla: ক্যামিলা, ব্রিটেনের রানি হিসেবে পরিচিত হবে

Must Read

ব্রিটেনের রানি হিসেবে পরিচিত হবে ক্যামিলা। রাজকীয় আনুষ্ঠানিকতায় শনিবার চার্লসের অভিষেকের পর এখন আর তিনি কুইন কনসোর্ট নন। ব্রিটেনের রানি হিসেবে পরিগণিত হবেন। রাজা তৃতীয় চার্লসের সঙ্গে মুকুট উঠেছে ক্যামিলার মাথায়। হর্ষধ্বনি উঠেছে ‘রানি দীর্ঘজীবী হন’।

শনিবার ওয়েস্টমিনস্টার অ্যাবিতে একটি ঐতিহাসিক জমকালো অনুষ্ঠানে তাকে ব্রিটেনের রানির মুকুট পরানো হয়। আগে রাজপরিবারের আনুষ্ঠানিক নিমন্ত্রণপত্র, চার্চ অব ইংল্যান্ডের প্রার্থনায় এবং রয়্যাল কালেকশনের স্মরণিকায় ক্যামিলাকে কুইন বা কুইন ক্যামিলা হিসেবে তুলে ধরা হয়।

আরও পড়ুন -  Bot Tree: বট গাছের নীচে পূজিত হবেন মা কালী

সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, অভিষেকের আগমুহূর্তে বাকিংহাম প্যালেস টুইটে রাজপরিবারের অফিসিয়াল অ্যাকাউন্টে প্রথমবারের মতো ‘কুইন ক্যামিলা’ শব্দবন্ধ ব্যবহার করে।

ফুল দিয়ে জাঁকজমকভাবে সাজানো অভিষেক অনুষ্ঠানস্থলের ভিডিও ফুটেজ শেয়ার করে টুইটে বলা হয়েছে, “ওয়েস্টমিনস্টার অ্যাবি রাজা চার্লস তৃতীয় এবং কুইন ক্যামিলার অভিষেকের জন্য প্রস্তুত।”

২০০৫ সালে তখনকার প্রিন্স অব ওয়েলস চার্লসকে বিয়ের পর থেকেই ক্যামিলার উপাধি কী হবে, তা নিয়ে বিতর্ক চলছিল। সেসময় ক্যামিলা জানান, চার্লস রাজা হলে তিনি ‘প্রিন্সেস কনসোর্ট’ হিসেবে পরিচিত হতে চান।

আরও পড়ুন -  Bank Holiday: ১৪ দিন বন্ধ থাকবে ব্যাংক মে মাসে, ছুটির তালিকা দেখুন

পরবর্তীকালে রানি দ্বিতীয় এলিজাবেথ তার সিংহাসনের আরোহণের ৭০ বছর পূর্তির দিনে জানান, তার একান্ত ইচ্ছা চার্লস রাজা হলে ক্যামিলাকে হবেন ‘কুইন কনসোর্ট’।

রাজার স্ত্রী স্বয়ংক্রিয়ভাবেই রানি, রাজপরিবারের আইন পরিবর্তনই ক্যামিলাকে সেটি হতে বাধা দিত।

অভিষেক নিমন্ত্রণে আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো ক্যামিলাকে ‘কুইন ক্যামিলা’ উল্লেখ করা হয়। বাকিংহাম প্যালেস বলছে, ৬ মে এর অনুষ্ঠানই ক্যামিলার এই উপাধি আনুষ্ঠানিকভাবে ব্যবহারের উপযুক্ত সময়।

চার্লস তার দীর্ঘদিনের প্রেমিকা ক্যামিলাকে বিয়ের পর থেকেই অনেক কিছুর পরিবর্তন হয়েছে। আগের স্ত্রী ডায়ানার সঙ্গে বিচ্ছেদের পেছনে ক্যামিলাকে দায়ী করা হয়। ডায়ানার সঙ্গে বিচ্ছেদের পর চার্লসের সহকারীরা একবার বলেছিলেন, তার আর বিয়ে করার ইচ্ছে নেই।

আরও পড়ুন -  iPhone: ১৩ শতাংশ মুনাফা কমেছে অ্যাপলের, ৩ মাসে

চার্লসের সঙ্গে সম্পর্কের বিষয়টি সামনে এলে ক্যামিলাকে ব্যাপক সমালোচনার শিকার হন। যদিও ডায়ানার বিচ্ছেদ এবং তার মৃত্যুর পর ক্যামিলার প্রতি সুর নরম হয়। ধীরে ধীরে রাজপরিবারে তিনি গুরুত্বপূর্ণ অবস্থানে আসীন হন। স্টেট ওপেনিং পার্লামেন্টেও অংশ নেন।

ছবিঃ সংগৃহীত

Latest News

Pan Card: সেরে ফেলুন প্যান কার্ডের এই কাজ, না হলে পড়তে হবে বিপদে

Pan Card: সেরে ফেলুন প্যান কার্ডের এই কাজ, না হলে পড়তে হবে বিপদে।  বর্তমানে প্যান কার্ড (Pan Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img