40 C
Kolkata
Monday, April 29, 2024

কত গ্রাম সোনা রাখতে পারবেন ঘরে? নিয়ম জানুন সরকারি

Must Read

নারীদের মন জয় করতে উপায় হলো সোনার গহনা দেওয়া। মহামূল্যবান হলুদ ধাতুর দাম যেই হারে বাড়ছে, মধ্যবিত্ত পুরুষের পক্ষে সোনার গহনা কিনে দেওয়া পকেটে ফুটো হওয়ার সমান।

নবরাত্রি, অক্ষয় তৃতীয়া, ধনতেরাস এবং দীপাবলির মতো উৎসবগুলিতে সোনা কেনা শুভ। সোনার গহনা ছাড়াও গোল্ড ইটিএফ, সভারেন গোল্ড বন্ড, গোল্ড মিউচুয়াল ফান্ডে বিনিয়োগও বাড়তে শুরু করেছে।

আরও পড়ুন -  BUDGET 2024: উপহার পেতে পারেন করদাতা এবারের বাজেটে, কর ছাড়ের সীমা বাড়বে

কত সোনা ঘরে রাখতে পারবেন? ভারতে গোল্ড কন্ট্রোল অ্যাক্ট ১৯৬৮ প্রযোজ্য ছিল। এর অধীনে মানুষকে একটি সীমার বাইরে সোনা রাখার অনুমতি দেওয়া হয়নি। এই আইনটি ১৯৯০ সালের জুন মাসে বাতিল করা হয়েছিল। তারপর স্বর্ণ রাখার সীমা নিয়ে সরকার আর কোনো নিয়ম করেনি। একজন নারী বা ব্যক্তি তাদের কাছে কত সোনা রাখতে পারবেন তার কোনো আইনি সীমা নেই।

আরও পড়ুন -  Imran Khan: হামলাকারীর স্বীকারোক্তি, ইমরান খানকে হত্যা করতে চেয়েছিলাম

১৯৯৪ সালে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) সোনার বিষয়ে কিছু নির্দেশ জারি করেছিল।  কোনও বিবাহিত মহিলার ৫০০ গ্রাম পর্যন্ত ওজনের সোনার গহনা পাওয়া যায়, তবে কর কর্তৃপক্ষ তা বাজেয়াপ্ত করবে না। অবিবাহিত মহিলার কাছে ২৫০ গ্রাম পর্যন্ত সোনার গয়না পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করা হবে না। বিবাহিত বা অবিবাহিত পুরুষের কাছে ১০০ গ্রাম পর্যন্ত সোনার গয়না বাজেয়াপ্ত করা হবে না। কত গ্রাম সোনা রাখা যাবে সেই নিয়ে কোনো নিয়ম না থাকলেও, আয়কর কত পরিমাণ সোনা বাজেয়াপ্ত করবে নেই নিয়ম রয়েছে।

আরও পড়ুন -  BSNL ব্যাপক সস্তায় রিচার্জ প্যাক আনলো, চলবে ৬৫ দিন

প্রতীকী ছবি

Latest News

সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো

সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো।  আবার শুরু হচ্ছে নতুন ট্রেন পরিষেবা গুয়াহাটি ও নিউ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img