33 C
Kolkata
Tuesday, April 30, 2024

High Return Savings Scheme: সঞ্চয় বাড়বে হু হু করে এই প্রকল্পে, ভারতের সাধারণ মানুষের জন্য

সাধারণ মানুষের জন্য এরকম কিছু আকর্ষণীয় প্রকল্প শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সরকার

Must Read

যদি সঠিক জায়গায় বিনিয়োগ করেন তাহলে আপনি দীর্ঘ মেয়াদে দ্বিগুণ রিটার্ন পেতে পারেন। বিনিয়োগের ক্ষেত্রে পোস্ট অফিসের থেকে নিরাপদ জায়গায় খুব একটা নেই।

পোস্ট অফিসের বেশ কয়েকটি স্বল্প সঞ্চয় প্রকল্প দেশের লক্ষ লক্ষ সাধারণ মানুষকে প্রত্যেকদিন সুবিধা দিয়ে আসছে। এর মধ্যে একটি জনপ্রিয় সঞ্চয় প্রকল্প সম্পর্কে আজ আমরা কথা বলব।

আপনি ৮৩৩৪ টাকা করে জমিয়ে প্রায় ৪৫ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারেন। বয়স যদি ২০ বছর হয়, আপনি ৪০ বছর বয়সের মধ্যে আপনার একাউন্টে ৪০ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে চান তাহলে আপনি এই প্রকল্পে টাকা নিবেশ করতে পারেন।

আরও পড়ুন -  Haiti: অপহৃত দুই মিশনারি মুক্তি পেয়েছেন, হাইতিতে

এই প্রকল্পের ঝুঁকি অনেকটা কম ও লাভ অনেকটা বেশি। বিশেষ বিষয় হলো এই প্রকল্পের কর ছাড় পাওয়া যায়  এর সঙ্গে প্রতি ত্রিমাসিকে প্রাপ্ত সুদ পরিবর্তন করা হয়।

এই প্রকল্পের নাম হলো পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড প্রকল্প। প্রতিবছর বিনিয়োগ করতে হবে এক লক্ষ টাকা ও মেয়াদ হবে ২০ বছর পর্যন্ত। প্রকল্পের সুদের হার ৭.১ শতাংশ, মোট বিনিয়োগ করতে হবে কুড়ি লক্ষ টাকা পর্যন্ত। মোট অর্জিত সুদ ২৪,৩৮,৮৫৯ এবং ম্যাচিউরিটিতে আপনি পাবেন ৪৪,৩৮,৮৫৯ টাকা।

আরও পড়ুন -  Longmarch: ইমরান খানের ঘোষণা, বিশৃঙ্খলা এড়াতে লংমার্চ বন্ধ

পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড প্রকল্পে বিনিয়োগ করতে হলে পোস্ট অফিসের সাথে আপনাকে যোগাযোগ করতে হবে। আপনাকে আর্থিক বছরে কমপক্ষে ৫০০ টাকা জমা করতে হবে এই প্রকল্প ও সর্বোচ্চ আপনি ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন। একজন বিনিয়োগকারী ৫০ টাকা বিনিয়োগ করে বিনিয়োগ শুরু করতে পারেন। আয়কর আইনের ধারা ৮০সি অনুযায়ী বিনিয়োগের পরিমাণ এর উপরে কর ছাড় পেতে পারেন।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী মোদির ঘোষণা, দেশবাসীর জন্য চালু হল বড় প্রকল্প

এই প্রকল্পে পাঁচ বছরের লক ইন পিরিয়ড রয়েছে। যদি আপনাকে টাকা উত্তোলন করতে হয় তাহলে পাবলিক প্রভিডেন্ট ফান্ড একাউন্টে পাঁচ বছরের জন্য আপনি টাকা রাখতে পারেন। অ্যাকাউন্ট খোলার পর পাঁচ বছর এই অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে না।এই সময় কাল শেষ হবার পরে ফর্ম ২ পূরণ করে প্রি উত্তোলন করা যেতে পারে। যাই হোক ১৫ বছরের আগে কিন্তু পরিপক্কতা প্রত্যাহার করা যাবে না।

প্রতীকী ছবি

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img