30 C
Kolkata
Monday, May 6, 2024

Drama Festival: বাকসাড়ার সর্বপ্রথম নাট্যোৎসব, মাটি উৎসবের দ্বিতীয় সংস্করণ হতে চলেছে

Must Read

বিশেষ সংবাদদাতা, হাওড়াঃ 

“বাকসাড়া মাটি” বাকসাড়ার একমাত্র নাট্যদল। দীর্ঘ ১২ বছর ধরে নিরবিচ্ছিন্নভাবে নাট্যচর্চাতে মগ্ন। এর শুরু হয়েছিল বাদল সরকারের নাট্যধারা “থার্ড থিয়েটারে”র দ্বারা অনুপ্রাণিত হয়ে ২০০৯ থেকে ২০১০ সালে। এইরকমই কয়েকটি থার্ড থিয়েটার রীতি র ছোট ছোট নাট্য বাকসাড়ার বিভিন্ন মাঠে পার্কে পরিবেশন করে। রাজরাখাল সহ আরো বেশ কয়েকজন কিশোর কিশোরী নিয়ে এই চর্চা এগিয়ে যাচ্ছিল, এইভাবে বেশ কয়েকটি সফল অন্তরঙ্গ নাট্য প্রযোজনার মধ্যে দিয়ে বাকসাড়া মাটি নাট্য দলের প্রচার ও প্রসার বাড়তে থাকে।

আরও পড়ুন -  Indian Badminton: ইতিহাসে ভারতীয় ব্যাডমিন্টন

ধীরে ধীরে মঞ্চ নাটক তথা পেশাদারী নাট্যমঞ্চের দিকেও বাকসাড়া মাটি অগ্রসর হয় এবং বেশ কয়েকটি মঞ্চনাটকের অভিনয় করে বাণী নিকেতন (রামরাজাতলা) , শরৎ সদন (হাওড়া), প্রভৃতি নাট্যমঞ্চে। বেশ কয়েক বছর বিভিন্ন নাট্য সাফল্যের সাথে পরিবেশন করে,ওই কিশোর কিশোরীরা একসাথে মাটি নামে খ্যাতি লাভ করে।

যাদের এতদিন নাটকবাজ বলে টিটকিরি করা হতো তারাই মাটি নামে বাকসারার বুকে একমাত্র নাট্যকর্মী হিসেবে গর্বের কারণ হয়।

আরও পড়ুন -  বোল্ড ফটোশুট এ আবার দেখা গেল !

সাল 2014 বাকসাড়া মাটি তাদের তাদের প্রথম নাট্য উৎসবের নাম রাখে “নাটকবাজি” যেখানে মাটি তো নাট্য পরিবেশন করেই তার সাথে হাওড়ার আরো দুটি নাট্যদলকে আমন্ত্রণ করে।

সাল 2015 আয়োজন করা হয় এবং নাম রাখা হয় “মাটি উৎসব”। সেই সময় হাওড়া অনুযুগ নাট্যগোষ্ঠীকে এবং লোকগানের দল দরিয়া শিল্প পরিবেশন করে।

এছাড়াও আয়োজিত হয়েছিল হাওড়ার কলকাতার বিশিষ্ট নাট্য শিল্পীদের নিয়ে “মফস্বল থিয়েটার” শীর্ষক সেমিনার।

সাল ২০২৩ আরও একবার “বাকসারা মাটি” নাট্যদল বাকসারার একমাত্র নাট্যউৎসব “মাটি উৎসব” এর দ্বিতীয় সংস্করণ নিয়ে আসছে 12ই মার্চ বিকেল সাড়ে পাঁচটা থেকে রাত নটা পর্যন্ত। উত্তর ২৪ পরগনা, কলকাতা ও হাওড়া থেকে নাট্যদলকে নিয়ে চারটি নাটকের নাট্য মেলা আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন -  Acne: ব্রণ নিরাময় করুন, দারুচিনি ও নারিকেল তেল

যেখানে থাকছে নাট্যজগতের বিশিষ্ট গুণীজনদের সংবর্ধনা ও সম্মাননা জ্ঞাপন।
এবং “বারাসাত রমেশ পল্লী থিয়েটার গ্রুপে”র নাট্য “দ্বিতীয় পক্ষ”। “সাউথ দমদম সংস্কৃতি চর্চা কেন্দ্রে”র নাট্য “স্রোত”। বাকসাড়া মাটির সাম্প্রতিক সাড়া জাগানো প্রযোজনা “সম্পর্ক”। “মেঘবাউল”র নাট্য “আবর্তন”।

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img