31 C
Kolkata
Friday, May 17, 2024

Onion: ক্ষেত পোড়ালেন কৃষক, ন্যায্য দাম না পেয়ে, পেঁয়াজের

Must Read

পুরো ক্ষেত পুড়িয়ে দিলেন বাজারে পেঁয়াজের দাম না পেয়ে। মহারাষ্ট্রের কৃষ্ণা ডোংরে নামের এক কৃষক। পাশাপাশি রক্ত দিয়ে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডেকে। চিঠিতে ‘পেঁয়াজ ক্ষেত পোড়ানো উৎসবে’ আমন্ত্রণ জানান তাকে।

ওই কৃষকের মতে, চাষিদের এমন দুর্দশার জন্য মহারাষ্ট্র সরকার ও কেন্দ্রের বিজেপি সরকার দায়ী।

আরও পড়ুন -  পৃথিবীটা বৃক্ষরোপণের নেশায় সংক্রামিত হোক

পেঁয়াজ চাষি কৃষ্ণা জানান, ন্যায্য মূল্য না পেয়ে দেড় একর পেঁয়াজ ক্ষেত পুড়িয়ে দেন। কৃষ্ণার অভিযোগ, পেঁয়াজ চাষে খরচ হয়েছিল দেড় লাখ টাকা। বিক্রির জন্য ওই ফসল বাজারে নিতে খরচ হয়েছে আরও ৩০ হাজার টাকা। কিন্তু বাজারে নিয়ে পেঁয়াজের দাম ওঠে মাত্র ২৫ হাজার টাকা।

আরও পড়ুন -  অভিযানের তৃতীয় দিনে আজ উত্তর কলকাতার দুটি বাজার, বাগমারী ও মানিকতলা বাজারে দামের পর্যবেক্ষণ, পিয়াজ

কৃষ্ণার দাবি, রাজ্য ও কেন্দ্রীয় সরকার কৃষকদের এমন বিপর্যয়ের জন্য দায়ী। চার মাস ধরে দিনরাত পরিশ্রম করে ১.৫ একর জমিতে পেঁয়াজ চাষ করেছিলাম। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের নীতিই ফসল পোড়াতে বাধ্য করেছে আমাকে।

আরও পড়ুন -  West Bengal Weather Update: ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, আবার নতুন নিম্নচাপ, মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করেছে হাওয়া অফিসের

কৃষ্ণা ডোংরে বলেন, রাজ্য এবং কেন্দ্রের উচিত কৃষকদের পাশে দাঁড়ানো। রাজ্যের পেঁয়াজ চাষিদের খারাপ অবস্থা জানার পরেও দুঃখ প্রকাশটুকু করেনি কেউ। কৃষ্ণা দাবি করেন, সরকার নির্ধারিত ন্যূনতম মূল্যে পেঁয়াজ সংগ্রহ করুক কৃষকদের কাজ থেকে। তাহলে আমরা বাঁচতে পারবো।

সূত্রঃ এনডিটিভি। ছবিঃ সংগৃহীত

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img