33 C
Kolkata
Tuesday, April 30, 2024

Savings Account: কোন ব্যাংকে নূন্যতম ব্যালেন্সের নিয়ম কত, HDFC, ICICI এবং SBI ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে? জেনে নিন

Must Read

সরকারি এবং বেসরকারি সেক্টরের যে কোন ব্যাংকে যদি আপনার অ্যাকাউন্ট থাকে তাহলে আপনারা  জানবেন, প্রত্যেকটি গ্রাহককে কিন্তু অ্যাকাউন্টে গড় মাসিক ব্যালেন্স হিসেবে একটি নির্দিষ্ট টাকা জমা রাখতেই হয়।

 কোন ব্যাংকে, জিরো ব্যালেন্সের একাউন্ট করার সুযোগ থাকলেও, এখন অধিকাংশ ব্যাংকেই কিন্তু এই মিনিমাম একাউন্ট ব্যালেন্স নামক বিষয়টি রয়েছে।

একাউন্ট চালু রাখতে গেলে আপনার অ্যাকাউন্টের নূন্যতম কিছু পরিমাণ টাকা রাখতেই হবে, না হলে আপনার ব্যাংক একাউন্ট থেকে টাকা কাটতে থাকবে ব্যাংক। এই আর্টিকেলে এসবিআই, এইচডিএফসি, আইসিআইসিআই সহ একাধিক ব্যাংকের সেভিংস একাউন্টের ন্যূনতম ব্যালেন্সের ব্যাপারে জানানো হবে।

আরও পড়ুন -  ৭টি খুব সাহসী ওয়েব সিরিজ Ullu-র, একদম ভুল করে সবার সাথে দেখবেন না

এসবিআই এর কথায়। ২০২০ সালের মার্চ মাসে ভারতের অন্যতম পরিচিত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তার কাছে খোলা সেভিংস ব্যাংকের নূন্যতম ব্যালেন্স রাখার নিয়মটি বন্ধ করে দেয়। আগে মেট্রো শহর, সাব আরবান ও গ্রামীণ অঞ্চলে সেভিংস একাউন্টে নূন্যতম যথাক্রমে ৩০০০ টাকা, ২০০০ টাকা ও ১০০০ টাকা রাখতেই হতো।

আরও পড়ুন -  Earthquake Indonesia: নিহত ৪০, ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ভূমিকম্প

 এইচডিএফসি ব্যাংকের কথায়। এই ব্যাংকে যদি আপনার একাউন্ট থাকে, আপনি কোন একটি মেট্রো শহরের বাসিন্দা হন, তাহলে আপনার ব্যাংকের একাউন্টে নূন্যতম ১০ হাজার টাকা রাখতেই হবে। অন্যদিকে সেমি আরবান অ্যাকাউন্ট এর ক্ষেত্রে এই টাকার পরিমাণ ৫,০০০ টাকা ও গ্রামীণ অঞ্চলে কমপক্ষে ২৫০০ টাকা  রাখতে হবে।

আইসিআইসিআই ব্যাংকের কথায়। ভারতের অন্যতম একটি বেসরকারি ব্যাংক হল আইসিআইসিআই ব্যাঙ্ক। এই ব্যাংকে যদি আপনি একাউন্ট খোলেন, তাহলে আপনাকে মেট্রো শহর, সেমি আরবান ও গ্রামীণ অঞ্চলের একাউন্টের জন্য ন্যূনতম ১০,০০০ টাকা, ৫০০০ টাকা ও ২,০০০ টাকা রাখতে হবে।

আরও পড়ুন -  Bernardo Silva: পেয়ে গেছে পিএসজি, মেসির বিকল্প!

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের সেভিংস একাউন্টে ন্যূনতম একাউন্ট ব্যালান্স হিসাব করা হয় ত্রৈমাসিকের হিসাবে। তিন মাসে আপনাকে মেট্রো শহরের একাউন্ট হলে ২,০০০ টাকার নূন্যতম ব্যালেন্স রাখতে হবে।  সেমি আরবান ও গ্রামীণ অঞ্চলে যথাক্রমে ১০০০ টাকা ও ৫০০ টাকা থাকা চাই।

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img