27 C
Kolkata
Friday, May 10, 2024

Chinese balloon: সেন্সর উদ্ধারের দাবি যুক্তরাষ্ট্রের, চীনা বেলুনের

Must Read

গোয়েন্দা চীনা বেলুনটির ধ্বংসাবশেষ থেকে সেন্সর উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সেনাবাহিনী।

বেলুনটির ধ্বংসাবশেষে ইলেকট্রনিক ডিভাইসও ছিল বলে দাবি মার্কিন কর্মকর্তাদের।

সামরিক বাহিনীর নর্দার্ন কমান্ডের পক্ষ থেকে জানানো হয়, সোমবার আটলান্টিক মহাসাগরের দক্ষিণ ক্যারোলিনার উপকূলে থেকে চীনা গোয়েন্দা বেলুনটির ধ্বংসাবশেষের উদ্ধার করা হয়েছে। এর মধ্যে সেন্সর এবং ইলেকট্রিক ডিভাইসের টুকরো রয়েছে। ধ্বংসাবশেষ পরীক্ষা করার জন্য এফবিআই-এর কাছে হস্তান্তর করা হবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন -  Saayoni Ghosh: যুবনেত্রী সায়নীর হাতে সিগারেট দেখে কটাক্ষ ! বিজেপির আইটি সেলকে দুষলেন নায়িকা

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস জানিয়েছে, বেলুনের অ্যান্টেনার প্রায় ৩০-৪০ ফুট দৈর্ঘের একটি অংশও উদ্ধার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার উপকূলে উড়তে থাকা এই বেলুনটি গত ৪ ফেব্রুয়ারি গুলি করে ভূপাতিত করা হয়। বেলুন ধ্বংসের খবর প্রচারের পাশাপাশি জানানো হয়েছিল, দক্ষিণ ক্য়ারোলিনার উপকূলবর্তী আটলান্টিক মহাসাগরের উপরে পড়েছে বেলুনটি। সেটি উদ্ধার করার জন্য দক্ষ ডুবুরি এবং নৌকা পাঠানো হয়েছে।

আরও পড়ুন -  Horoscope: আজ ৩০শে সেপ্টেম্বর, রাশিফল দেখুন

মঙ্গলবার অবশেষে আটলান্টিক মহাসাগর থেকে উদ্ধার করা হল চীনা বেলুনের ধ্বংসাবশেষ। জলের নিচ থেকে তোলা বেলুনের ধ্বংসাবশেষের ছবিও প্রকাশ করেছে মার্কিন নৌবাহিনী।

মঙ্গলবার মার্কিন নৌবাহিনীরি এক বিবৃতিতে জানানো হয়েছে, ধ্বংস করা বেলুনটির অংশাবশেষ উদ্ধার করা হয়েছে। আটলান্টিক মহাসাগরের প্রায় মাঝামাঝি অংশে ভাসছিল বেলুনটির অংশ। বেলুনটি প্রায় ২০০ ফুট  লম্বা ছিল। বেলুনটির ওজন প্রায় ১০০০ পাউন্ড।

আরও পড়ুন -  আফগানিস্তান ইস্যু নিয়ে বৃহস্পতিবার সর্বদল বৈঠক ডাকলেন মোদী, উপস্থিত থাকবেন মমতা ?

পেন্টাগনের একটি সূত্রের কথা অনুযায়ী, বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বেলুনের ধ্বংসাবশেষ খুঁজতে কিংফিশ এবং সোর্ডফিশ নামে দুটি ড্রোন পাঠিয়েছিল মার্কিন নৌবাহিনী। ড্রোনের মাধ্যমেই চিহ্নিত করা হয় বেলুনটিকে।

সূত্রটি জানিয়েছে বেলুনের ধ্বংসাবশেষের মধ্যে থেকে বিভিন্ন ধরনের যন্ত্রাংশ উদ্ধার করা হয়েছে, যার মধ্যে ইন্টেলিজেন্স কালেকশন পডও রয়েছে। এই যন্ত্রাংশ ব্যবহার করে নজরদারি করা হচ্ছিল বলে অনুমান করা হচ্ছে।

সূত্রঃ বিবিসি। ছবিঃ সংগৃহীত

Latest News

Short Film: শ্যালিকার সাথে কুকীর্তি ঘটালেন জামাইবাবু স্ত্রীর অবর্তমানে, বাড়িতে সবার সামনে এই শর্ট ফিল্ম দেখা যাবে না

Short Film: শ্যালিকার সাথে কুকীর্তি ঘটালেন জামাইবাবু স্ত্রীর অবর্তমানে, বাড়িতে সবার সামনে এই শর্ট ফিল্ম দেখা যাবে না।  Short Film...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img