37 C
Kolkata
Friday, May 3, 2024

Turkey: ৮ হাজারেরও বেশি মানুষকে উদ্ধারঃ রিসেপ তাইয়্যেপ এরদোয়ান

Must Read

 এতো মৃত্যুর সংবাদের মধ্যে একটু স্বস্তির কথা শোনালেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

গত এক সপ্তাহে তুরস্কের ধ্বংসস্তূপ থেকে ৮ হাজারেরও বেশি মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু জানিয়েছে, ভুমিকম্প পরবর্তী অগ্রগতি নিয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলন করেন এরদোয়ান। তিনি বলেন, এক সপ্তাহে তুরস্কের ধ্বংসস্তূপ থেকে ৮ হাজারেরও বেশি মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পে আহত ৮১ হাজারেরও বেশি মানুষকে চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে।

আরও পড়ুন -  VIDEO: রচনা তিওয়ারি নাচলেন লাল স্যুটে মঞ্চে এমন কায়দায়, তারপর..., ভিডিও দেখুন

শক্তিশালী জোড়া ভূমিকম্পের পর উদ্ধার এবং ত্রাণ কার্যক্রমে সহায়তার জন্য সব দেশের প্রতি কৃতজ্ঞা জানিয়ে এরদোয়ান বলেন, এই অন্ধকার দিনে যারা বন্ধুত্ব দেখিয়েছেন তুরস্ক কখনই ভুলবে না।

তিনি আরও বলেন, আমি আবারও ধন্যবাদ জানাতে চাই সমস্ত বন্ধুত্বপূর্ণ ও ভ্রাতৃপ্রতিম দেশগুলোকে যারা আমাদের জাতির জন্য দিনরাত সাহায্য সংগ্রহ করছে। তাদের দলগুলোর সাথে আমাদের অনুসন্ধান এবং উদ্ধার প্রচেষ্টাকে সমর্থন করছে, তাদের প্রার্থনায় আমাদের ভুলে যায়নি।

 ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের উদ্ধারে এখনো চেষ্টা চালিয়ে যাচ্ছেন কমপক্ষে ৩০ হাজার উদ্ধারকারীরা। ধ্বংসস্তূপের ভিতর থেকে প্রাণের সাড়া পেলেই ছুটছেন সদলবলে। যদিও বেশিরভাগ ক্ষেত্রেই হতাশ হতে হচ্ছে তাদের।

আরও পড়ুন -  জাপানে সুনামির আঘাত, ভূমিকম্পের পর

তুরস্কে ভয়বাহ ভূমিকম্পের ৮ দিন বা ১৯৮ ঘণ্টা পর একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে মোহাম্মদ ক্যাফার নামে ১৮ বছর বয়সী তরুণসহ তিনজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার সকালে দক্ষিণাঞ্চলে একটি ধ্বংসস্তুপ থেকে উদ্ধার হয়।

সিএনএন তুর্কের খবরে দেখা যায়, আদিয়ামান প্রদেশে ক্যাফারকে উদ্ধার করে স্ট্রেচারে করে নিয়ে আসছেন উদ্ধারকারীরা। পরে তাকে এ্যম্বুলেন্সে করে নিয়ে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ সময় তার আঙ্গুল নড়তে দেখা যায়।

আরও পড়ুন -  আরো এক হেভিওয়েট কয়লা কাণ্ডে ইডির নজরে, অস্বস্তি বাড়লো মমতার

কিছুক্ষণ আগে পার্শ্ববর্তী কাহরামানমারাস প্রদেশের একটি আবাসিক ভবনের ধ্বংসাবশেষ থেকে দুই ভাইকে জীবিত বের করে আনেন উদ্ধারকর্মীরা। রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানায়, তারা হলেন ১৭ বছর বয়সী মুহাম্মদ এনেস ইয়েনিনার ও তার ভাই ২১ বছর বয়সী বাকী ইয়েনিনার। উদ্ধারের পর দুজনকেই অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সূত্রঃ আলজাজিরা। ছবিঃ সংগৃহীত

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img