34 C
Kolkata
Saturday, May 11, 2024

Bone Loss: হাড় ক্ষয়ে যাওয়ার কারণ হয়ে উঠতে পারে কম বয়সে, ৩ খাবার

Must Read

বয়স বাড়লে হানা দেয় জীবনে, হাঁটুর ব্যথা তার মধ্যে অন্যতম। উঠলে বসতে পারছেন না, বসলে উঠতে পারছেন না।

বাড়িতে বয়স্ক কোনও সদস্য থাকলে এ দৃশ্য দেখতে পাবেন। আর্থরাইটিস হলেও এমন হতে পারে। ক্যালশিয়ামের ঘাটতি, অনিয়মিত খাওয়াদাওয়া, নিয়মিত শরীরচর্চার অভাব, এই কারণগুলির জন্যই মূলত হাড়ের ক্ষয় হতে শুরু করে। কমবয়স থেকেই যদি হাড় কমজোড়ি হয়ে পড়ে, তা হলে মুশিকল। হাড়ের যত্ন নিতে ক্যালশিয়াম অন্যতম।

আরও পড়ুন -  Depression: নিম্নচাপের প্রভাব পড়তে পারে মালদা জেলার বিস্তীর্ণ এলাকাজুড়ে

বার্ধক্যে সুস্থ থাকতে চিকিৎসকরা বলেন, এখন থেকেই হাড়ের যত্ন নেয়া শুরু করা দরকার। হাড়ের যত্ন নেয় এমন খাবার বেশি করে খাবেন। সঙ্গে হাড় ক্ষয়ের জন্য দায়ী, এমন কিছু খাবার খাওয়া থেকেও দূরে থাকার কথা বলেন চিকিৎসকরা।

প্রাণীজ প্রোটিন

আরও পড়ুন -  Cabbage Juice: বাঁধাকপির জুস ওজন কমিয়ে দেয়

 রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণীজ প্রোটিন অপরিহার্য। পুষ্টিবিদরাও রোজ মাছ, মাংস ও ডিম খেতে বলেন। প্রয়োজনের অতিরিক্ত এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস করলে হাড় ক্ষয়ের কারণ হয়ে উঠতে পারে।

লবণ 

 উচ্চ রক্তচাপ নয়, হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে কাঁচা লবণ খাওয়ার অভ্যাস কমান। সরাসরি হাড়ের উপর প্রভাব ফেলা ছাড়াও, ক্যালশিয়ামের পরিমাণও কমিয়ে দিতে পারে। বেশি লবণ খাওয়ার অভ্যাস থাকলে তা বন্ধ করুন।

আরও পড়ুন -  Aryan Khan: নাম বাদ দিয়ে চার্জশিট, শাহরুখ-পুত্র আরিয়ান খান

কফি

কাজের ফাঁকে হঠাৎই শুরু হল মাথা যন্ত্রণা। নিমেষে মাথার যন্ত্রণা কমাতে কফির ভূমিকা অনেকেই স্বীকার করেন। এতে থাকা ক্যাফিন হাড়ের সমস্যার কারণ হতে পারে। কম বয়সে হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে বেশি কফি না খাওয়াই দরকার।

প্রতীকী ছবি

Latest News

Weather Forecast: তুমুল দুর্যোগ চলবে রাজ্যের এই কয়েকটি জেলায়, বিকেলের দিকে

Weather Forecast:তুমুল দুর্যোগ চলবে রাজ্যের এই কয়েকটি জেলায়, বিকেলের দিকে।  গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের সেই সময়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img