40 C
Kolkata
Monday, April 29, 2024

Protest: নজিরবিহীন বিক্ষোভ কুস্তিগীরদের, দিল্লিতে

Must Read

কুস্তি ফেডারেশনের প্রেসিডেন্ট ও কোচদের বিরুদ্ধে যৌন হেনস্থা ও মানসিক নির্যাতনের অজস্র অভিযোগ এনে একঝাঁক তারকা কুস্তিগীর রাজধানী দিল্লিতে এক নজিরবিহীন বিক্ষোভ সমাবেশ শুরু করেছেন।

অলিম্পিক পদকজয়ী কুস্তিগীর বজরং পুনিয়া, কমনওয়েলথ গেমসে তিনবারের স্বর্ণপদক-জয়ী ভিনেশ ফোগত, রিও অলিম্পিক্সে ব্রোঞ্জ পাওয়া সাক্ষী মালিকের মতো তারকা কুস্তিগীররা এই প্রতিবাদে নেতৃত্ব দিচ্ছেন।

কুস্তিগীরদের অভিযোগের তীর মূলত রেসলিং ফেডারেশন অব ইন্ডিয়ার (ডাব্লিউ এফ আই) সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে।

ভিনেশ ফোগত অভিযোগ করেছেন, দেশের নারী কুস্তিগীররা প্রতিনিয়ত ট্রেনারদের হাতে এবং খোদ ডাব্লিউ এফ আই সভাপতির হাতে যৌন লাঞ্ছনার শিকার হচ্ছেন। গরিব ঘর থেকে আসা এই সব মেয়েরা ভয়ে মুখ খুলতে পারছেন না বলেও তিনি জানিয়েছেন।

আরও পড়ুন -  Siddharth-Kiara: বিয়ের মিষ্টি বিতরণ, শ্বশুরবাড়িতে কিয়ারা

যন্তর মন্তরের সমাবেশস্থলে কাঁদতে কাঁদতে তিনি বলেন, জাতীয় ক্যাম্পে থাকাকালীন যৌন নির্যাতনের মুখে পড়েছেন, এমন অন্তত দশ-বিশজন মেয়ে আমার কাছে এসে তাদের অভিজ্ঞতার কথা বলেছেন।

তিনি জানান, অত্যন্ত নিম্নবিত্ত পরিবার থেকে আসা এই নির্যাতিতা মেয়েদের রুটিরুজির একমাত্র ভরসা রেসলিং। কর্মকর্তাদের বিরুদ্ধে মুখ খুললে তাদের সাসপেন্ড করা হবে বা প্রতিযোগিতায় নামতে দেয়া হবে না, এই ভয়েই তারা এতদিন মুখ খুলতে সাহস পাননি।

এক তারকা রেসলার বজরং পুনিয়া অভিযোগ করেছেন, ব্রিজভূষণ শরণ সিং একজন স্বেচ্ছাচারীর মতো কুস্তি ফেডারেশন চালাচ্ছেন। তিনি টুইট করেন, ফেডারেশনের কাজ হল কুস্তিগীরদের খেলাধুলোর ব্যাপারে সাহায্য করা। কিন্তু সেখানে যদি সমস্যা থাকে, তাহলে সেটার সমাধান করতে হবে।

আরও পড়ুন -  Abhika Malakar: কীভাবে ‘রাণী’ হয়ে উঠছেন অভিকা

কুস্তি ফেডারেশনের সভাপতি তথা বিজেপি নেতা ব্রিজভূষণ শরণ সিং অবশ্য তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন।

বার্তা সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমার বিরুদ্ধে যৌন নির্যাতন চালানোর অভিযোগ পুরোপুরি মিথ্যে। কেউ যদি এটা প্রমাণ করতে পারেন তাহলে আমি গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করব।

 বুধবার রাতেই ভারত সরকারের ক্রীড়া মন্ত্রণালয় ডাব্লিউ এফ আই-কে নোটিশ পাঠিয়ে বলেছে, তাদের বিরুদ্ধে যে সব অভিযোগ উঠেছে বাহাত্তর ঘন্টার মধ্যে সংস্থাকে তার জবাব দিতে হবে।

আরও পড়ুন -  Delhi: সর্বোচ্চ তাপমাত্রা দিল্লিতে, ৭২ বছরের মধ্যে

বৃহস্পতিবার সকালে প্রতিবাদরত কুস্তিগিরদের সঙ্গে কথা বলার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে অলিম্পিয়ান রেসলার ববিতা ফোগতকেও সমাবেশস্থলে পাঠানো হয়েছিল, যিনি বিজেপির সদস্যও বটে।

ববিতা ফোগত সেখানে বলেন, আমি সবার আগে একজন রেসলার। আমি সরকারেরও অংশ, কাজেই মধ্যস্থতা করাটা আমার দায়িত্বের মধ্যেই পড়ে। এটুকু তো আমাকে বলতেই হবে, আগুন ছাড়া এমনি এমনি তো ধোঁয়া হয় না, কাজেই বিষয়টা আমাদের খতিয়ে দেখতেই হবে।

সূত্রঃ বিবিসি। ছবিঃ সংগৃহীত

Latest News

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে।  এবারে আসছে বন্দে মেট্রো, বন্দে ভারত ট্রেনের পর। ভারতীয় রেল শীঘ্রই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img