29 C
Kolkata
Friday, May 3, 2024

বড় সুখবর বয়স্কদের জন্য, মাসে ৩ হাজার টাকা করে দেবে পেনশন সরকার, বিস্তারিত জানুন

ভারত সরকার এ বছরের আর্থিক বাজেটে বেশ কিছু পরিবর্তন আনতে পারে

Must Read

দুর্দান্ত খবর ভারতের প্রবীণ নাগরিকদের জন্য। দেশের বাজেট আসতে আর মাত্র কয়েকদিন সময় রয়েছে,  এবার বয়স্কদের জন্য বড় সুখবর দিতে চলেছে ভারত সরকার।

কেন্দ্রীয় সরকার দরিদ্র মহিলা কৃষক ও বয়স্কদের সহ সমস্ত বিভাগের জন্যই এবছর বাজেটে কিছু কিছু করে সুবিধা নিয়ে আসতে চলেছে। মনে করা হচ্ছে বয়স্কদের পেনশনের ক্ষেত্রে কিছু টাকা বৃদ্ধি করতে পারে ভারত সরকার।

পেনশনভোগীরা আয়কর ছাড়ের সুবিধা পেতে পারেন বলেও মনে করছেন অনেকে।

এবছরের বাজেটের উপর অনেকটাই নির্ভর করছে আগামী ২০২৪ এর লোকসভা নির্বাচনের ভাগ্য। সেই কারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবছরের বাজেটে বেশ কিছু আকর্ষণীয় প্রকল্পের ঘোষণা করতে পারেন বলে মনে করছে ওয়াকিমহল মহল। রয়েছে দেশে প্রবীণ জনগোষ্ঠীর উন্নতির জন্য বেশ কিছু কল্যাণমূলক প্রকল্প।

আরও পড়ুন -  উচ্চমাধ্যমিকে ভালো রেজাল্ট করলেও উচ্চশিক্ষায় বাধা হয়ে দাঁড়িয়েছে দারিদ্রতা

বেসরকারি সংস্থার রিপোর্ট থেকে উঠে আসছে, ভারতের প্রবীণ জনগোষ্ঠীর জন্য বেশ কিছু প্রকল্পের এ বছর ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রয়েছে বার্ধক্য পেনশন বৃদ্ধি, অতিরিক্ত আয়কর ছাড় এবং বয়স্ক ব্যক্তিদের দ্বারা ব্যবহৃত জিনিসের উপর জিএসটি ছাড়।

আরও পড়ুন -  Vastushastra: বাথরুম তৈরি করুন বাস্তু মেনে, অর্থের অভাব দূর হবে

এনজিও এজওয়েল ফাউন্ডেশন বলছে, প্রবীণ ও তরুণ প্রজন্মের মধ্যে ক্রমবর্ধমান ব্যবধানের পরিপ্রেক্ষিতে বয়স্কদের জীবনযাত্রায় কিছুটা হলেও পরিবর্তন এসেছে। আগে যতটা টাকায় বয়স্কদের জীবনযাপন চলত, সেই টাকায় এখন আর সম্ভব হয়ে ওঠেনা। কাজের সূত্রে নিজের বাবা মায়ের সঙ্গে থাকতে পারেন না, সেই কারণের জন্য আরো বেশি টাকার দরকার হয় প্রবীণ নাগরিকদের।

 এবার বয়স্কদের জীবনযাত্রায় পরিবর্তন এনে দীর্ঘ আয়ুষ্কালের জন্য বাজেটে অনুকূল পরিবর্তন করতে চাইছে ভারত সরকার। এই ফাউন্ডেশনটি একটি বিবৃতিতে বলেছে, বর্তমান মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে ভারতের বয়স্কদের পেনশন সংশোধন করা উচিত ভারত সরকারের।

আরও পড়ুন -  "সেই আসল ভালোবাসার অনুভূতি যা আমাদের জীবন সম্পর্কে পুনর্বিবেচনার জন্য উৎসাহিত করে"

মনে করা হচ্ছে, আগামী অর্থ বাজেটে বয়স্কদের পেনশন প্রতিমাসে তিন হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে। একইভাবে রাজ্য সরকারের পেনশন ও কিছুটা বৃদ্ধি পাবে বলে মনে করছেন অনেকে। ফাউন্ডেশন জানাচ্ছে, ব্যাংক পোস্ট অফিস ও অন্যান্য আমানত এবং বিনিয়োগ প্রকল্পগুলিতে প্রবীনদের জন্য সুদের হার বাড়াতে পারে ভারত সরকার। বয়স্কদের জন্য আয় করার ক্ষেত্রে বিশেষ ছাড়ের সুবিধা আনতে পারে ভারত সরকার।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img