41 C
Kolkata
Sunday, April 28, 2024

Railway Rule: যদি চালক ঘুমিয়ে পড়েন চলন্ত ট্রেনে, কি হবে জানেন? ভারতীয় রেলের নিয়ম জানুন

বিশেষ কৌশল আছে যাত্রীদের সুরক্ষায় ট্রেনে

Must Read

প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রীকে তাদের গন্তব্যে নিয়ে যায় ভারতীয় রেল।

রেলওয়ে টেকনোলজির রিপোর্ট অনুসারে, আমেরিকা, চীন ও রাশিয়ার পরে ভারতে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক (৬৮ হাজার কিমি) রয়েছে। এত বিশাল রেল নেটওয়ার্ক সামলানো সহজ নয়। অনেক সময় ট্রেন দুর্ঘটনার শিকার হয়। কখনো কি ভেবে দেখেছেন যে চলন্ত ট্রেনে চালক ঘুমিয়ে পড়লে কী হবে?

চলন্ত ট্রেনে চালক ঘুমিয়ে পড়লেও ট্রেন কখনোই দুর্ঘটনার শিকার হবে না। এই জন্য অনেক কারণ আছে। ভারতে প্রতিটি ট্রেনে দুজন লোকো পাইলট থাকে।

আরও পড়ুন -  ‘উলঙ্ঘন’, ওয়েব সিরিজটি দেখার আগে বন্ধ করুন দরজা, প্রতি মুহূর্তে আছে অন্তরঙ্গ দৃশ্য

একজন পাইলট ঘুমিয়ে পড়লেও অন্যজন যেকোনো ধরনের পরিস্থিতি সামাল দিতে পারে। বড় সমস্যা হলেও তিনি তার সহকর্মী লোকো পাইলটকে ঘুম থেকে জাগিয়ে পরিস্থিতি সামাল দিতে পারেন। চলন্ত ট্রেনে ডিউটি ​​করার সময় লোকো পাইলট ঘুমিয়ে পড়ার ঘটনা বিরল। এমন অনেক শক্তিশালী প্রকৌশল রয়েছে, যার সাহায্যে এই জাতীয় পরিস্থিতি প্রতিরোধ করা যায়।

উভয় লোকো পাইলট ঘুমিয়ে পড়লে কি হবে?

ট্রেনে সাধারণত দুইজন লোকো পাইলট থাকেন। উভয় লোকো পাইলটই যদি ঘুমিয়ে পড়েন, তাহলেও কিন্তু ট্রেনটি কোনো দুর্ঘটনার শিকার হবে না। এর পেছনের কারণ জানার আগে এটা জেনে রাখা দরকার যে, ট্রেন চালানোর সময় লোকো পাইলট কোনো ধরনের অ্যাকশন করলে ইঞ্জিন বুঝতে পারে চালক জেগে রয়েছেন।  চালক যদি ব্রেক চাপেন, গতি বাড়ান, তাহলে ইঞ্জিনের কাছে বার্তা পৌঁছে যায় যে, চালক সক্রিয়।

আরও পড়ুন -  মালগাড়ির সাথে যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি ধাক্কা, ভয়ংকর ট্রেন দুর্ঘটনা মহারাষ্ট্রে, ৫৩ জন আহত

কখনও ট্রেনগুলি একই গতিতে চলতে থাকে। এই পরিস্থিতিতে, লোকো পাইলট ব্রেক লাগাতে পারে না বা গতি বাড়াতে পারে না। তাই নয়, অনেক সময় লোকো পাইলটদের হর্ন বাজানোরও প্রয়োজন হয় না। এমন অবস্থায় ইঞ্জিনে কোনো বার্তা পৌঁছায় না।

আরও পড়ুন -  সারাদেশে চলবে ‘বন্দে ভারত’-এর মতো ট্রেন, ২০৪৭ প্রজেক্ট শুরু করছে

লোকো পাইলটকে সময়ে সময়ে ইঞ্জিনে লাগানো ডেড ম্যান লিভার টিপতে হয়। ডেড ম্যান লিভার একটি বিশেষ ডিভাইস যা ইঞ্জিনকে নির্দেশ করে যে ড্রাইভার সক্রিয়। চালক যদি প্রতি ২-৩ মিনিটে এই ডিভাইসটি না চাপেন তবে ইঞ্জিনটি স্বয়ংক্রিয়ভাবে ট্রেনের গতি কমিয়ে দেবে এবং কিছু দূর যাওয়ার পরে থেমে যাবে।  ফাইল ছবি।

Latest News

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য এবং বিনোদনের এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img