38 C
Kolkata
Friday, May 3, 2024

Free LPG Cylinder: এলপিজি গ্যাস সিলিন্ডার বিনামূল্যেই পেয়ে যাবেন, কি ভাবে?

Must Read

 মধ্যবিত্তরা অতিষ্ঠ মূল্যবৃদ্ধির জেরে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র থেকে শুরু করে রান্নার গ্যাস সবকিছুর দাম দিনের পর দিন বাড়ছে। অগ্নিমূল্য বাজারের নাজেহাল অবস্থা মধ্যবিত্তদের। খবরের শিরোনামে উঠে আসে এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্যবৃদ্ধির কথা। পুজোর পর সাধারণ মানুষের কথা ভেবে বড়সড় সিদ্ধান্ত নেওয়ার পথে কেন্দ্রীয় সরকার। বেশিরভাগ মেট্রো শহরগুলিতে গ্যাস সিলিন্ডারের দাম হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে।

আরও পড়ুন -  LPG Cylinder Price: ফেব্রুয়ারির প্রথম দিনেই দাম বেড়েছে গ্যাস সিলিন্ডার, কত বেড়েছে?

কেন্দ্রীয় সরকারি প্রকল্পের আওতায় এবার আপনি একেবারে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেয়ে যেতে পারেন। কারা পাবেন, কি করে পাবেন জানতে? প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য মহিলার বয়স ১৮ এর বেশি হওয়া প্রয়োজন। আবেদনকারী ঠিকানায় অন্য কোনো এলপিজি সংযোগ থাকা যাবে না। আবেদনকারী মহিলা এসসি, এসটি, প্রধানমন্ত্রী আবাস যোজনা, অনগ্রসর শ্রেণী, বনবাসী এবং দরিদ্র পরিবার প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন -  LPG Gas সিলিন্ডারে থাকবে QR কোড, স্ক্যান করে পাবেন সুবিধা

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় আবেদন করার জন্য, আধার কার্ড এবং রেশন কার্ড থাকা বাধ্যতামূলক।  কেওয়াইসি করা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড প্রয়োজন হবে। কি করে করবেন আবেদন?

আরও পড়ুন -  Civic-Volunteer: সিভিক ভলান্টিয়ারদের জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

উজ্জ্বলা প্রকল্পে অনলাইনে আবেদন করার জন্য আপনাকে প্রথমে অনলাইন পোর্টালে (www.pmuy.gov.in) এ যেতে হবে। সেখানে পছন্দের এলপিজি কোম্পানি নির্বাচন করতে হবে। আপনাকে একটি অ্যাকাউন্ট বানাতে হবে। এরপর ফর্ম পূরণ করতে হবে। তারপর আপনাকে ডিস্ট্রিবিউটরদের কাছে যেতে হবে। পেয়ে যাবেন বিনামূল্যে গ্যাস।

Latest News

Gold Price Today: চড়লো সোনার দাম কলকাতায়, চিন্তায় পড়লেন মধ্যবিত্তরা

Gold Price Today: চড়লো সোনার দাম কলকাতায়, চিন্তায় পড়লেন মধ্যবিত্তরা।  ভারতবর্ষে সোনার ব্যবহার: ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব মেলবন্ধন। ভারতের ইতিহাস ও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img