33 C
Kolkata
Tuesday, April 30, 2024

Journalists: নতুন রেকর্ড কারাবন্দী সাংবাদিকের সংখ্যায়, বিশ্বব্যাপী

Must Read

রেকর্ড সংখ্যক সাংবাদিককে কারাদণ্ড দেয়া হয়েছে চলতি বছর বিশ্বজুড়ে। সংবাদপত্রের স্বাধীনতা পর্যবেক্ষণকারী সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এর বার্ষিক পরিসংখ্যানে এই তথ্য উঠেছে।

বুধবার প্রকাশিত আরএসএফ, বার্ষিক প্রেস ফ্রিডম রিভিউতে দেখা গেছে, ২০২২ সালে মোট ৫৩৩ জন সাংবাদিক এবং গণমাধ্যমকর্মীরকে কারাদণ্ড দেয়া হয়েছে, গত বছর এই সংখ্যা ছিল ৪৮৮।

১৯৯৫ সাল থেকে বার্ষিক হিসাব প্রকাশকারী প্যারিস-ভিত্তিক সংস্থাটি বলেছে, কারাবন্দী সাংবাদিকদের এক চতুর্থাংশেরও বেশি ১ বছর ধরে কারাগারে রয়েছে। সংস্থাটি মতে, সারা বিশ্বে কারাবন্দী গণমাধ্যমকর্মীদের মধ্যে মাত্র এক-তৃতীয়াংশের কিছু বেশি দোষী সাব্যস্ত হয়েছে। বাকি দুই-তৃতীয়াংশ বিনা বিচারে কারাগারে আছেন।

আরও পড়ুন -  Journalist: ইউক্রেনের সাংবাদিক রুশ বাহিনীর কাছে বন্দি!

আরএসএফ-এর প্রতিবেদনে বলা হয়েছে, অর্ধেকেরও বেশি সাংবাদিক মাত্র পাঁচটি দেশে কারাগারে রয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি সাংবাদিক চীনের কারাগারে রয়েছে, ১১০ জন। এর পরেই রয়েছে মিয়ানমার, যেখানে ৬২ জন সাংবাদিক কারাগারে রয়েছে। ইরানে ৪৭ জন, ভিয়েতনামে ৪৯ জন ও বেলারুশে ৩১ জন।

আরও পড়ুন -  কৃষ্ণ গহ্বর

সংস্থাটি উল্লেখ্য করেছে, ইরানের বিক্ষোভ বিশ্বব্যাপী কারাগারে বন্দী সাংবাদিকদের সংখ্যা রেকর্ড উচ্চে ঠেলে দিয়েছে।

ইরানে বর্তমানে কারাগারে থাকা ৪৭ জন সাংবাদিকের মধ্যে, ২২ বছর বয়সী মাহসা আমিনির হেফাজতে মৃত্যুর প্রতিবাদে শুরু হওয়ার বিক্ষোভের পর থেকে ৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ইরান একমাত্র দেশ যা গত বছর তালিকার অংশ ছিল না।

আরও পড়ুন -  তুরস্কের বিমানে গুলি

আরএসএফের মতে, চীনে সবচেয়ে বেশি গণমাধ্যমকর্মী কারাগারে রয়েছে। হংকং সহ, সেখানে ১১০ জন গণমাধ্যমকর্মী আটক রয়েছে। অন্যদিকে মিয়ানমারে ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর থেকে সাংবাদিকতা কার্যকরভাবে একটি ফৌজদারি অপরাধে পরিণত হয়েছে বলে মনের করে আরএসএফ।

ইউক্রেনের আটজন সহ আঠারোজন মিডিয়া কর্মী বর্তমানে রাশিয়ায় বন্দী বলে জানিয়েছে আরএসএফ।

সূত্রঃ আল জাজিরা। ফাইল ছবি

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img