34 C
Kolkata
Tuesday, May 14, 2024

ডিসেম্বর থেকে কি পাল্টাচ্ছে? গ্যাসের দাম থেকে ব্যাঙ্ক হলিডে

Must Read

প্রতি মাসের মতো, ডিসেম্বর মাসের শুরুতে ভারতে কিছু বড় পরিবর্তন দেখা যাবে। পরিবর্তনগুলি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম থেকে আপনার পেনশনের সাথে সম্পর্কিত এবং আপনার জন্য সেগুলি জানা খুবই গুরুত্বপূর্ণ।

এলপিজি সিলিন্ডারের দাম

গ্যাস বিতরণ কোম্পানিগুলি প্রতি মাসের প্রথম তারিখে এলপিজির দাম (এলপিজি মূল্য পরিবর্তন) সংশোধন করে। ১ ডিসেম্বর, ২০২২-এও এলপিজি সিলিন্ডারের দামে পরিবর্তন দেখা যেতে পারে। নভেম্বরের প্রথম তারিখে সারাদেশে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দামে বড় ধরনের কমতি হয়েছিল। ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডার ১১৫.৫০ টাকা কম হয়েছে। দীর্ঘদিন ধরে অপরিবর্তিত থাকা এলপিজি সিলিন্ডারের দাম এবার কমবে বলে আশা করছেন মানুষ।

আরও পড়ুন -  New Vande Bharat Route Fair: নতুন বন্দে ভারত এক্সপ্রেস ১১ টি জেলা দিয়ে যাবে, নতুন রুট, ভাড়া এবং স্টপেজের তালিকা দেখুন

এটিএম থেকে টাকা তোলার পদ্ধতি

১লা ডিসেম্বর থেকে এটিএম থেকে টাকা তোলার পদ্ধতিতেও পরিবর্তন হতে পারে। এটিএম থেকে নগদ তোলার সময় জালিয়াতির ঘটনা রোধ করার জন্য, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) মাসের শুরুতে এটিএম থেকে নগদ তোলার প্রক্রিয়া পরিবর্তন করতে পারে। খবর অনুযায়ী, ব্যাঙ্কের এটিএম-এ কার্ড ঢোকানোর সঙ্গে সঙ্গে আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, এটিএম স্ক্রিনে দেওয়া কলামে প্রবেশ করলে তারপরেই নগদ বেরোবে।

আরও পড়ুন -  মোদি সরকার অনাস্থা ভোটের মুখে

রিটেলের জন্য ডিজিটাল রুপি

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ১ ডিসেম্বর থেকে খুচরার জন্য ডিজিটাল রুপি চালু করার ঘোষণা করেছে। এটি হবে খুচরা ডিজিটাল মুদ্রার জন্য প্রথম পাইলট প্রকল্প। ই-রুপির বিতরণ এবং ব্যবহারের সম্পূর্ণ প্রক্রিয়া পরীক্ষা করা হবে। আগে, ১ নভেম্বর, কেন্দ্রীয় ব্যাংক পাইকারি লেনদেনের জন্য ডিজিটাল রুপি চালু করে। কেন্দ্রীয় ব্যাংকের এই ডিজিটাল মুদ্রার নাম দেওয়া হয়েছে সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি (সিবিডিসি)। ডিসেম্বরের প্রথম তারিখ থেকে, এর রোলআউট দেশের নির্বাচিত স্থানে করা হবে, যাতে গ্রাহক থেকে বণিক পর্যন্ত সবকিছু অন্তর্ভুক্ত করা হবে।

আরও পড়ুন -  চীনা সামরিক জাহাজকে নোঙরের অনুমতি দিলো শ্রীলঙ্কা, ভারতের আপত্তি সত্ত্বেও

ব্যাঙ্ক ১৩ দিন বন্ধ থাকবে

ডিসেম্বর মাসে ব্যাঙ্ক সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকলে রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া ছুটির তালিকা দেখেই বাড়ি থেকে বের হন। পাছে এমন না হয় যে, আপনি ব্যাঙ্কে পৌঁছে সেখানে তালা ঝুলতে দেখেন। ডিসেম্বরে মোট ১৩ দিন ব্যাঙ্কগুলিতে কোনও কাজ থাকবে না। এই ছুটিগুলি রাজ্য ভেদে আলাদা হবে। তাই আরবিআই ওয়েবসাইট থেকে ব্যাঙ্ক হলিডে লিস্ট চেক করে পরিকল্পনা তৈরি করুন।

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img