32 C
Kolkata
Wednesday, May 15, 2024

মোদি সরকার অনাস্থা ভোটের মুখে

Must Read

মণিপুরে সহিংসতার মধ্যেই মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিয়েছে ২৬টি বিরোধী দলের জোট ‘ইন্ডিয়া’।

বুধবার সকালে সংসদে অনাস্থা প্রস্তাব আনেন কংগ্রেস সদস্য গৌরব গগৈ। সাথে তেলেঙ্গানা রাজ্যের শাসক দল ভারত রাষ্ট্র সমিতির (বিআরএস) পক্ষ থেকে নম নাগেশ্বর রাও আলাদা আরেকটি অনাস্থা প্রস্তাব জমা করেছেন।

এনডিটিভি এবং আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, অনাস্থা প্রস্তাবের বিষয়ে সিদ্ধান্ত নেবেন স্পিকার ওম বিড়লা। সেটি গৃহীত হলে সংসদে এ নিয়ে আলোচনা শুরু হবে।

আরও পড়ুন -  Wuhan: আবারও করোনার হানা, উহানে

সংশ্লিষ্টরা বলছেন, বিরোধীরা অনাস্থা প্রস্তাব আনলেও মোদি সরকারের জন্য কোনো সঙ্কট তৈরি হবে না। সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিতে অন্তত ৫০ সদস্যের স্বাক্ষর প্রয়োজন। ইন্ডিয়া জোটের সেই সংখ্যক সমর্থন থাকলেও প্রস্তাবটি পাস করানোর মতো সংখ্যাগরিষ্ঠতা বিরোধীদের নেই।

জাতীয় গণতান্ত্রিক জোট বা এনডিএ (ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স) হচ্ছে মধ্য-ডান ও ডানপন্থী রাজনৈতিক দলগুলোর একটি জোট। এই জোটের নেতৃত্বে আছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ৫৪৩ সদস্যের লোকসভায় ক্ষমতাসীন এনডিএ’র রয়েছে ৩৩১টি আসন। অপরদিকে বিরোধী দল ‘ইন্ডিয়া’ জোটের আসন ১৪৪টি। লোকসভায় বিআরএসের রয়েছে মাত্র ৯টি আসন।

আরও পড়ুন -  Memory: পর্বতারোহী ও পরিবেশপ্রেমীদের স্মৃতির উদ্দেশ্যে স্মরণসভা

বিরোধী দলগুলো বলছে, মণিপুর নিয়ে সরকারের ‘নীরবতা’ ভাঙাতেই তারা সংসদে অনাস্থা প্রস্তাব এনেছেন।

‘ইন্ডিয়া’র অন্যতম শরিক দল শিবসেনা জানিয়েছে, মণিপুর নিয়ে বক্তব্য রাখার জন্য প্রধানমন্ত্রী মোদি যাতে সংসদে আসেন, সেই কারণেই অনাস্থা প্রস্তাব আনা হয়েছে।

আরও পড়ুন -  জনপ্রিয় ইউটিউবার ভুবন বামের, বাবা - মা করোনায় প্রয়াত

বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব সম্পর্কে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেন, প্রধানমন্ত্রী মোদি ও বিজেপির ওপর মানুষের আস্থা রয়েছে। বিরোধীরা আগেও অনাস্থা প্রস্তাব এনেছেন। মানুষ ওদের উচিত শিক্ষা দিয়েছে।আগে ২০১৮ সালেও মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল তেলুগু দেশম পার্টি। ৩২৫-১২৬ ভোটে তা খারিজ হয়েছিল।

ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img