41 C
Kolkata
Wednesday, May 1, 2024

Cambodia: পদত্যাগের ঘোষণা করেছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

Must Read

পদত্যাগের ঘোষণা করেছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন পদত্যাগের ঘোষণা দিয়েছেন।সাথে জানিয়েছেন, আগামী সপ্তাহের মধ্যে তার ছেলে হুন মানেটর কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।দীর্ঘ ৩৮ বছর কম্বোডিয়ার ক্ষমতায় ছিলেন তিনি।

বিবিসি জানিয়েছে, কম্বোডিয়ার হুন সেন বিশ্বের সবচেয়ে দীর্ঘ মেয়াদী নেতাদের একজন। গত ৩৮ বছর ধরে কম্বোডিয়ার ক্ষমতায় আছেন ৭০ বছর বয়সী হুন সেন।

আরও পড়ুন -  Palak Muchhal Married: সংগীতশিল্পী পলক মুচ্ছাল বিয়ে করলেন

চলতি সপ্তাহে কম্বোডিয়ায় সাধারণ নির্বাচনে তার দল ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি) বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার তিনদিন পর হুন এই ঘোষণা করলেন।

সম্প্রতি কম্বোডিয়ার ওপরে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে নির্বাচন অবাধ এবং সুষ্ঠু না হওয়ার কারণে।

আরও পড়ুন -  Gujarat Election: প্রথম পর্বের ভোটগ্রহণ চলছে, গুজরাটের বিধানসভা নির্বাচনের

হুন সেন বলেছেন, তার ছেলেকে আগামী ১০ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হবে। রাষ্ট্রীয় টেলিভিশনে একটি বিশেষ সম্প্রচারে তিনি বলেন, তিনি পদত্যাগ করবেন কারণ তার পদে থাকা দেশে অস্থিতিশীলতা সৃষ্টি হতে পারে।তিনি ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টির নেতৃত্ব ধরে রাখবেন বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন -  Iraq: আল-সুদানী, ইরাকের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন

হুনের জ্যেষ্ঠ পুত্র ৪৫ বছর বয়সী হুন মানেট দীর্ঘদিন ধরেই প্রধানমন্ত্রীর পদের জন্য প্রস্তুত ছিলেন। তিনি রয়্যাল কম্বোডিয়ান সেনাবাহিনীর একজন কমান্ডার ছিলেন।গত রবিবার নির্বাচনে সিপিপির সঙ্গে অংশ নিয়েছিল আরও ১৭টি রাজনৈতিক দল। প্রধান বিরোধীদলকে নির্বাচনের আগে অযোগ্য ঘোষণা করে দিয়েছিলো।

ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না।  করোনার সময় মানুষ ঘরের মধ্যে বন্দি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img