38 C
Kolkata
Saturday, May 18, 2024

Vande Bharat Train: সুখবর দিলেন রেলমন্ত্রী বন্দে ভারত ট্রেন নিয়ে, এই প্ল্যান শুনলে খুশি হবেন

Must Read

সারা দেশে বন্দে ভারত ট্রেন চলছে। বন্দে ভারত ট্রেন নিয়ে আরও একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি কিছুদিন আগে বন্দে ভারত স্লিপার ট্রেনের কথা বলেছিলেন।

এখন যাত্রীরা শীঘ্রই বন্দে ভারত স্লিপার ট্রেনে শুয়েই যাত্রা করবেন। টিটাগড় রেল সিস্টেমস লিমিটেড (টিআরএসএল) এর উত্তরপাড়া প্ল্যান্টে ২০২৫ সালের জুন থেকে বন্দে ভারত স্লিপার কোচ ট্রেনগুলির বাণিজ্যিক ভাবে কাজ শুরু করবে।

৮০ সেট তৈরি করা হবে।

মঙ্গলবার এই তথ্য প্রদান করে, টিআরএসএলের একজন সিনিয়র আধিকারিক বলেছেন যে, রেলওয়ে ৮০ সেট বন্দে ভারত স্লিপার ট্রেন তৈরির কাজটি সরকারী উদ্যোগ BHEL-এর সাথেই কাজ করবে।

আরও পড়ুন -  আসতে চলেছে ভারতে দশটি স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস, ট্রেনের সম্ভাব্য রূটগুলি জানুন

স্লিপার ট্রেনগুলি যদিও এখন বন্দে ভারত থেকে আলাদা হবে। এতে বসার আসনের পরিবর্তে যাত্রীদের ঘুমানোর আসন হবে। তিনি জানান, এই ট্রেনের খুচরো যন্ত্রাংশের ৫০-৫৫ শতাংশ বাংলাতেই তৈরি হবে।এই জোটে টিআরএসএলের ৫২ শতাংশ শেয়ার রয়েছে।

কোম্পানির ভাইস চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক উমেশ চৌধুরী বলেছেন, রেলের কাছ থেকে জোটের প্রাপ্ত এই চুক্তির মোট মূল্য ২৪,০০০ কোটি টাকা, যার মধ্যে TRSL-এর শেয়ার প্রায় ১২,৭১৬ কোটি টাকা। ছয় বছরের মধ্যে এই চুক্তি সম্পন্ন হবে বলে জানান তিনি।

আরও পড়ুন -  Russia: বাঙ্কারে আশ্রয় নেয়ার পরিকল্পনা পুতিনের, মহামারীর মুখে রাশিয়া

২ বছরের মধ্যে প্রস্তুত হবে ট্রেন।

আরো বলেছেন যে, বন্দে ভারত স্লিপার ট্রেনের বাণিজ্যিক কাজ জুন, ২০২৫ থেকে শুরু হবে। উত্তরপাড়া প্ল্যান্টে প্রয়োজনীয় অবকাঠামো তৈরির কাজ শুরু হয়েছে। তার জন্য ৬৫০ কোটি টাকার আলাদা করে ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, বন্দে ভারত স্লিপার ট্রেনের প্রথম প্রোটোটাইপ দুই বছরের মধ্যে তৈরি হয়ে যাবে। প্রথম আটটি ট্রেন সম্পূর্ণভাবে উত্তরপাড়া প্ল্যান্টে নির্মিত হবে ও বাকি ট্রেনগুলি রেলওয়ের চেন্নাই প্ল্যান্টে একত্রিত হবে।

আরও পড়ুন -  জল্লাদদের উল্লাসমঞ্চে পরিণত হয়েছে ত্রিপুরা, ত্রিপুরার মাটিতে দাঁড়িয়ে হুংকার অভিষেকের

১৬০ কিলোমিটার গতিতে চলবে।

ট্রেনটি এমনভাবে তৈরি করা হবে যাতে এটি ঘন্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে চলতে পারে। এখানে ১৬টি কোচ থাকবে। মোট ৮৮৭ জন যাত্রী একসঙ্গে যাতায়াত করবে। ১২০টি বন্দে ভারত স্লিপার ট্রেনের সরবরাহ আরেকটি চুক্তির মাধ্যমে করা হচ্ছে যার মধ্যে রেল বিকাশ নিগম লিমিটেড ও রাশিয়ার কোম্পানি টিএমএইচ অন্তর্ভুক্ত আছে।

Latest News

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img