41 C
Kolkata
Sunday, April 28, 2024

চীনা সামরিক জাহাজকে নোঙরের অনুমতি দিলো শ্রীলঙ্কা, ভারতের আপত্তি সত্ত্বেও

Must Read

ভারতের আপত্তি সত্ত্বেও চীনের সামরিক জাহাজকে প্রবেশাধিকার দিলো শ্রীলঙ্কা। আগামী মঙ্গলবার (১৬ আগস্ট) হাম্বানটোটা বন্দরে নোঙ্গর করবে উপগ্রহের ওপর নজরদারিতে ব্যবহৃত চীনা জাহাজ ইউয়ান ওয়াং ফাইভ।

রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে, বার্তা সংস্থা এএফপি।

চীনের জিয়াংইন বন্দর থেকে রওনা হয়ে দক্ষিণ চীন সাগরের দিকে যাচ্ছে জাহাজটি। পথে কিছুদিনের জন্য কলম্বোতে নোঙ্গরের অনুমতি চায়। গত ১১ আগস্ট শ্রীলঙ্কায় পৌঁছানোর কথা ছিল জাহাজটির। কিন্তু নিরাপত্তা ইস্যুতে ভারতের উদ্বেগের জেরে প্রবেশের অনুমতি স্থগিত করেছিল লঙ্কান সরকার। শনিবার (১২ আগস্ট) সেই সিদ্ধান্ত থেকে সরে আসে।

আরও পড়ুন -  বিজেপি কি কি প্রতিশ্রুতি দিলো?

শ্রীলঙ্কার হারবার মাস্টার নির্মল পি সিলভা বলেছেন, তিনি ১৬ থেকে ২২ আগস্ট হাম্বানটোটায় জাহাজটি অবস্থানের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র পেয়েছেন।

 শ্রীলঙ্কায় চীনের সামরিক জাহাজের সফর নিয়ে সংশয় প্রকাশ করে ভারত। ভারতের দাবি, জাহাজটি গুপ্তচরবৃত্তির সাথে জড়িত।

আরও পড়ুন -  Bangladesh Navy Chief: বাংলাদেশ নৌ-সেনা প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবালের ভারত সফর

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ভারতের নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থের উপর যে কোনও প্রভাব ফেললে তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে এবং তাদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা গ্রহণ করবে।

আরও পড়ুন -  চীনের কাছে মাথা নত করতে হবে, আত্মনির্ভরতার নতুন পাঠ পড়ালেন মোহন ভাগবত

উল্লেখ্য, ১৯৮৭ সালের দিল্লি-কলম্বো চুক্তি অনুযায়ী বিদেশি সামরিক বাহিনীকে শ্রীলঙ্কার কোনও বন্দর ব্যবহার করতে দেয়া যাবে না। তবে সেই চুক্তির বাইরে এসেই এই সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ছবিঃ সংগৃহীত।

Latest News

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ‘ভূতের ভবিষ্যৎ-এর ‘আত্মারাম’

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ‘ভূতের ভবিষ্যৎ-এর ‘আত্মারাম’।  এক বিহারি রিক্সাওয়ালার ভূত। ‘ভূতের ভবিষ্যৎ’ এর এই চরিত্রটিকে জনপ্রিয় করে তোলার কৃতিত্ব অভিনেতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img