31 C
Kolkata
Monday, May 6, 2024

Britain: ব্রিটেন গ্যাস চুক্তি করবে, যুক্তরাষ্ট্রের সঙ্গে

Must Read

কপ২৭ জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলনের পর যুক্তরাষ্ট্রের সাথে একটি বড় প্রাকৃতিক গ্যাস চুক্তি ঘোষণা করতে প্রস্তুত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

সোমবার ব্রিটিশ পত্রিকা টেলিগ্রাফ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেন আশা করছে যুক্তরাষ্ট্র আগামী বছরে প্রায় ১০ বিলিয়ন ঘনমিটার তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের প্রতিশ্রুতি দেবে। চুক্তির বিষয়ে আলোচনা তাদের চূড়ান্ত পর্যায়ে রয়েছে, এক বা দুই সপ্তাহের মধ্যে এই বিষয়ে ঘোষণা হতে পারে।

আরও পড়ুন -  পশ্চিমবঙ্গ শিক্ষা ঐক্য মঞ্চ মালদা জেলা কমিটির ডেপুটেশন ঘিরে চরম উত্তেজনা

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সঠিক পরিমাণ নিয়ে বির্তক অব্যাহত রয়েছে ও চুক্তিটি সম্পন্ন হওয়া সময়েও একটি নির্দিষ্ট পরিসংখ্যান দেয়া হবে না।

টেলিগ্রাফ জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে সৃষ্ট জ্বালানি সংকট মোকাবেলায় সহায়তা করার জন্য ইউরোপীয় ইউনিয়নকে ১৫ বিলিয়ন ঘনমিটার এলএনজি সরবরাহ করতে সম্মত হয়েছিল যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন -  UK: সংক্রমণে আবারও রেকর্ড যুক্তরাজ্যে

ব্রিটেনের ন্যাশনাল গ্রিড বলেছে, তারা কি পরিমাণে গ্যাস আমদানি করবে তা নির্ভর করবে দামের উপর।

মার্কিন সরকারের হিসাব অনুযায়ী, ২০২৫ সালে তাদের তিনটি নতুন গ্যাস ক্ষেত্রে পুরোপুরি কার্যক্রম শুরুর পর জ্বালানি সরবরাহের পরিমাণ উল্লেখযোগ্য পরিমাণে বাড়বে। প্রতি ত্রৈমাসিকে ১ হাজার ১৭৫ কোটি ঘনফুট রপ্তানির লক্ষ্যে প্রায় প্রতিদিন এই গ্যাসক্ষেত্রগুলো ৫৭০ কোটি ঘনফুট গ্যাস উৎপাদন হবে।

আরও পড়ুন -  Prime Minister Rishi Sunak: রাজা চার্লস, ঋষি সুনাককে প্রধানমন্ত্রী নিযুক্ত করলেন

কোভিড-১৯ লকডাউন থেকে অর্থনীতি পুনরায় চালু হওয়ায় সাম্প্রতিক মাসগুলিতে পাইকারি গ্যাসের দাম বেড়েছে যখন এশিয়ায় এলএনজির উচ্চ চাহিদার ফলে ইউরোপে সরবরাহ কম হয়েছে। প্রায় ১২টি ব্রিটিশ জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে, ২০ লাখেরও বেশি গ্রাহককে প্রভাবিত করেছে।

সূত্রঃ রয়টার্স। ছবিঃ সংগৃহীত।

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img