32 C
Kolkata
Monday, April 29, 2024

Prime Minister Rishi Sunak: রাজা চার্লস, ঋষি সুনাককে প্রধানমন্ত্রী নিযুক্ত করলেন

Must Read

ঋষি সুনাকে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী নিযুক্ত করেছেন রাজা চার্লস। মঙ্গলবার বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে নতুন সরকার প্রধানের দায়িত্বভার গ্রহণ করেন। আগে বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস রাজার সঙ্গে সাক্ষাৎ করে তার পদত্যাগপত্র জমা দেন।

 রাজা তৃতীয় চার্লসের কাছ থেকে সরকার গঠনের আমন্ত্রণ পাওয়া প্রথম ব্যক্তিও তিনি। রানি দ্বিতীয় এলিজাবেথ পরবর্তী যুগে শপথ নেয়া প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী হলেন ঋষি সুনাক।

বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ শেষে ব্রিটেনের প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিট থেকে জাতির উদ্দেশ্যে প্রথমবারের মত ভাষণ দেন সুনাক।

আরও পড়ুন -  অফিসের জন্য দ্রুত এবং সহজ চেহারা

ভাষনে তিনি তার পূর্বসূরি লিজ ট্রাসের রেখে যাওয়া ভূল গুলো ঠিক করার চেষ্টা, গভীর অর্থনৈতিক সংকট মোকাবেলা করে রাজনীতিতে বিশ্বাস পুনরুদ্ধার করবেন বলে প্রতিশ্রুতি দেন।

সুনাক বলেন,আমি আমার পূর্বসূরি লিজ ট্রাসকে শ্রদ্ধা জানাতে চাই, কিন্তু কিছু ভুল হয়েছে। লিজ ট্রাস এই দেশের অর্থনৈতিক লক্ষ্যে কাজ করা ভুল ছিল না। আমি তার প্রশংসা করি, কেননা তার কোনও অসৎ উদ্দেশ্য ছিলোনা।

বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করেন ঋষি সুনাক। ছবি: সংগৃহীত

তিনি বলেন, আমি আমার দলের নেতা এবং আপনার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছি, সেগুলো ঠিক করার জন্য এবং সেই কাজটি অবিলম্বে শুরু হবে। আমি এই সরকারের এজেন্ডার কেন্দ্রে অর্থনৈতিক স্থিতিশীলতা ও আস্থা রাখব। এর অর্থ কঠিন সিদ্ধান্ত আসতে পারে যার জন্য সকরকে প্রস্তুত থাকতে হবে।

আরও পড়ুন -  ভারতে কোভিড-১৯ টিকাকরণের সংখ্যা, ৭০ কোটি ৭৫ লক্ষ ছাড়িয়েছে

কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড় থেকে প্রতিদ্বন্দ্বিরা প্রার্থিতা প্রত্যাহার বিনাপ্রতিদ্বন্দ্বিতায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত সুনাক।

সোমবার এক টুইটে প্রধানমন্ত্রী পদে প্রার্থিতা প্রত্যাহার করার ঘোষণা করেন প্রাক্তন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী মর্ডান্ট। সোমবার পেনি মর্ডান্ট নাম প্রত্যাহার করার পরে সুনাকই ছিলেন একমাত্র প্রার্থী।

ক্ষমতাসীন পার্টি কনজারভেটিভ পার্টি নেতা এবং সেই সাথে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে ঋষি সুনাকের নির্বাচন ব্রিটেনের রাজনীতিতে একটি মোড় ঘোরানো ঘটনা। এই প্রথম ব্রিটেনে একজন ভারতীয় বংশোদ্ভূত অভিবাসীর সন্তান, একজন অশ্বেতাঙ্গ ব্রিটেনের রাষ্ট্র ক্ষমতার শীর্ষ পদে বসছেন।

আরও পড়ুন -  MS Dhoni: বান্ধবীর ছবি ভাইরাল, মহেন্দ্র সিং ধোনির, অভিনেত্রীদের টেক্কা দেবে

মাত্র ৪২ বছরের সুনাক হবেন ব্রিটেনের ৫৭তম প্রধানমন্ত্রী, ১৮১২ সালের পর থেকে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। দেশটির রাজনীতির ইতিহাসে সাম্প্রতিক সময়ে ২০১০ সালের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের চেয়েও ছোট সুনাক। ২০১০ সালে ক্যামেরন প্রধানমন্ত্রী হওয়ার সময় তার বয়স ছিল ৪৩। এর আগে ১৮১২ সালে সর্বকনিষ্ঠ ব্রিটিশ প্রধানমন্ত্রী ছিলেন টোরি দলের রবার্ট জেনকিনসন।

সূত্রঃ বিবিসি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img