30 C
Kolkata
Tuesday, May 7, 2024

Delhi Air Pollution: প্রাথমিক স্কুল বন্ধ দিল্লিতে, ডিজেল চালিত গাড়ি নিষেধাজ্ঞা

Must Read

দূষণে ঢেকেছে রাজধানী দিল্লির আকাশ। দমবন্ধকর পরিস্থিতি দিল্লি ও সংলগ্ন এলাকায়।

 দীপাবলির পর থেকেই ফের দিল্লিতে দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে। বাতাসের গুণমান ‘খারাপ’ থেকে ‘অতি খারাপ’ পর্যায়ে পৌঁছেছে। দূষণ নিয়ন্ত্রণ করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট ও রাজ্য সরকার।

বায়ুদূষণের কারনে প্রাথমিক বিদ্যালয়গুলি শনিবার থেকে বন্ধ থাকবে, বলে ঘোষণা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

আরও পড়ুন -  দিল্লিতে ধর্না অবস্থান হবে, 100 দিনের কার্ড হোল্ডার শ্রমিকদের সাথে দেখা করলেন মন্ত্রী ডাঃ শশী পাঁজা

কেজরিওয়াল শুক্রবার ঘোষণা করেছেন যে, আগামীকাল থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ থাকবে।

পরিবেশমন্ত্রী গোপাল রাই বলেছেন, দিল্লি সরকারের ৫০ শতাংশ কর্মকর্তা বাড়ি থেকে কাজ করবেন। পরিবেশ মন্ত্রী ‘পরিবর্তন বাস সার্ভিস’ চালু করার ঘোষণা করেছেন, যাতে ৫০০টি বেসরকারিভাবে চালিত সিএনজি বাস অন্তর্ভুক্ত থাকবে।

ভারতের কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের এক বিবৃতিতে জানানো হয়েছে, দিল্লি ও সংলগ্ন এলাকায় ডিজেল চালিত হালকা ওজনের চার চাকার গাড়ি চলাচলের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন -  এই ওয়েব সিরিজে মুহূর্তে মুহূর্তে ঘনিষ্ঠ দৃশ্য, ভুলেও বাচ্চাদের সামনে দেখবেন না

দিল্লিতে রেজিস্ট্রার করা মাঝারি ও বড় মাপের ডিজেল চালিত গাড়িগুলির ঢোকার উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধুমাত্র বিএস-৬ গাড়ি, জরুরি ও অত্যাবশ্যকীয় পরিষেবার সঙ্গে যুক্ত গাড়িগুলো চলাচলের উপরে ছাড় দিয়েছেন।

আরও বলা হয়েছে, নির্মাণকাজ ও ভাঙার কাজেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হাইওয়ে, ফ্লাইওভার, ওভারব্রিজ, পাওয়ার ট্রান্সমিশন ও পাইপলাইনের মতো যাবতীয় কাজ আপাতত বন্ধ থাকবে।

আরও পড়ুন -  শুভেন্দু অধিকারী দিল্লিতে যাচ্ছেন, অমিত শাহর সঙ্গে কথা বলতে

 দিল্লি সংলগ্ন এলাকায় সমস্ত শিল্পাঞ্চলগুলিতে পরিশুদ্ধ জ্বালানি বা ক্লিন এনার্জি ব্যবহার করা হয় না, সেগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। দুধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনের সঙ্গে যুক্ত এবং ওষুধ ও চিকিৎসা সামগ্রী উৎপাদনকারী সংস্থাগুলোকে এই নিষেধাজ্ঞা থেকে ছাড়।

সূত্রঃ এনডিটিভি।

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img