35 C
Kolkata
Monday, April 29, 2024

Body Tired: শরীর ক্লান্তি লাগে, কোন ভিটামিনের অভাবে

Must Read

সুস্থ রাখতে যে উপাদানগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন বি১২ অপরিহার্য।

পরিসংখ্যান বলছে, প্রায় ৪৭ শতাংশ মানুষ এই ভিটামিনের অভাবে ভুগছেন।

নিরামিষ খাবারে ভিটামিন বি১২-এর পরিমাণ কম থাকে। ফলে নিরামিষাশী, তাদের এই ভিটামিনের অভাবে ভোগার একটা আশঙ্কা থাকে। ভিটামিন, ফাইবার এবং মিনারেলস, শরীরের প্রতিটি উপাদানই খুবই গুরুত্বপূর্ণ।

একটির অভাব ঘটা মানেই নানা রকম শারীরিক সমস্যা হয়। শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি তৈরি হলে অ্যানিমিয়া, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। চিকিৎসকরা জানাচ্ছেন, ভিটামিন বি১২-এর অভাবে বিষণ্ণতা, বিরক্তি এবং স্মৃতিশক্তি লোপ পাওয়ার মতো সমস্যা হয়।

আরও পড়ুন -  প্রবাসী শ্রমিকদের স্বল্প মূল্যে নিজস্ব বাড়ি প্রদান করতে ইস্পাত ক্ষেত্রের অগ্রণী শিল্পপতিদের সরকারের অংশীদার হওয়ার আহ্বান জানালেন শ্রী ধর্মেন্দ্র প্রধান

এই ভিটামিনের অভাব ঘটলে মাথা ঘোরা, মাথাব্যথা ও হৃদ্‌স্পন্দন বেড়ে যাওয়ার মতো সমস্যা সবচেয়ে বেশি হয়। ভিটামিন বি১২ বেশি আছে এমন খাবার বেশি করে খাওয়া খুব দরকার। প্রাণিজ খাবারে অপেক্ষাকৃত বেশি পরিমাণ মেলে ভিটামিন বি১২। ডিম, মাশরুম, বিভিন্ন ধরনের মাংস, মেটে, সামুদ্রিক মাছের মতো খাবার ভিটামিন বি১২-এর উৎস। নিরামিষ খাবারেও ভিটামিন বি-১২ থাকে অল্প।

আরও পড়ুন -  জামুড়িয়া ২নং ব্লকের উদ্যোগে তপসিতে সোমবার এক রক্ত দান শিবিরের আয়োজন করা হয়

দইয়ে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক উপাদান রয়েছে, অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। জানেন কি দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি১২? দুগ্ধজাত খাবার ভিটামিন বি১২-এর অন্যতম।

শাকসবজি মাত্রেই স্বাস্থ্যকর। পালংশাক তার মধ্যে প্রথম। এটি ‘সুপারফুড’ হিসাবে পরিচিত। ভিটামিন বি১২ তো রয়েছেই, ফাইবার, মিনারেলস এবং ক্যালশিয়ামের মতো আরও অনেক স্বাস্থ্যকর উপাদান পালংশাকে।

আরও পড়ুন -  মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্রুত আরোগ্য কামনায় কল্যানেশ্বরী মন্দিরে পূজো দিলেন তৃণমূলের কর্মী সমর্থকরা

শরীরে ভিটামিন বি১২ এর ঘাটতি মেটাতে খাদ্যতালিকায় রাখতে পারেন বিট। আয়রন ও ভিটামিন বি১২ সমৃদ্ধ বিট শরীরে রক্ত সঞ্চালন সচল রাখতে খুব কাজ করে।

ছানাতে,  ছানার জলেও রয়েছে অনেক গুণ। ছানার জলে রয়েছে অ্যালবুমিন ও গ্লোবিউলিন নামক প্রোটিন।  শরীরে ভিতর থেকে শক্তি জোগাতে সাহায্য করে। ছবিঃ প্রতীকি।

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img