40 C
Kolkata
Monday, April 29, 2024

Apps: আয়ু কমায় যেসব অ্যাপ স্মার্টফোনের ব্যাটারির, রিমুভ করে ফেলুন

Must Read

সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ব্যাংকিংয়ের কাজও ঘরে বসেই করে নেওয়া যায় এই অ্যাপের মাধ্যমে। কিন্তু হ্যাকাররা ভুয়ো অ্যাপের মাধ্যমে আপনার ফোনের দখল নিতে পারে। ভাইরাস এবং ম্যালওয়্যার ছড়িয়ে দেয় অ্যাপের মাধ্যমে।

সম্প্রতি গুগল এমন বেশ কিছু অ্যাপ সরিয়ে নিয়েছে প্লে স্টোর থেকে। শুধু ম্যালওয়্যার ছড়ানোই নয়, ফোনের বেশি ডাটা খরচ করত। এসব অ্যাপ মোবাইলের ব্যাটারির পক্ষে খুবই ক্ষতিকারক। এই ধরনের অ্যাপ ব্যবহারের ফলে মোবাইলের ব্যাটারির ক্ষতি হচ্ছে।

আরও পড়ুন -  Horoscope: আজ ৬ই সেপ্টেম্বর, রাশিফল

কিছু অ্যাপের তালিকা জানিয়েছে গুগল। যেগুলো প্লে-স্টোর থেকে এরই মধ্যে সরিয়ে নেওয়া হয়েছে। প্রায় ২০ মিলিয়ন ডাউনলোড হয়েছে এই অ্যাপগুলো। আপনার ফোনে থাকলে এখনই রিমুভ করে ফেলুন। কিছু অ্যাপের নাম।

  • ফ্লাসলাইট (টর্চ)
    *  কিউআর রিডার্স
    *  ক্যামেরা
    *  ইউনিত কোনভার্টস
    *  টাস্ক ম্যানেজারস
আরও পড়ুন -  ভারতে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা লাগাতার দ্বিতীয় দিন ৭ লক্ষের নিচে থাকার প্রবণতা অব্যাহত রয়েছে

 ১৬টি অ্যাপ শনাক্ত করেছে গুগল। যেগুলোতে ক্লিকার নামের নামের ম্যালওয়্যার দেখা গিয়েছে। এসব অ্যাপ খোলার পর সেগুলো ডাউনলোড হয় রিমোট কনফিগারেশনের মাধ্যমে। তারা এইচটিটিপি রিকোয়েস্ট পাঠায়। সেই কনফিগারেশন ডাউনলোড করার পর, সেটি ফায়ারবেস ক্লাউড মেসেজিং সিস্টেমে রেজিস্টার হয়ে যায়।  সেখান থেকে গ্রাহকদের কাছে পুশ মেসেজ পাঠানো হয়। এর মাধ্যমে গ্রাহকদের বিভিন্ন ধরনের ক্ষতি করার চেষ্টা হয়।

আরও পড়ুন -  Bharti Singh: ভারতী সিং সন্তান কোলে এয়ারপোর্টে ক্যামেরাবন্দি, ‘কি কিউট তোমার ছেলেটা’ নেটপাড়া জানালেন

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস। ছবিঃ সংগৃহীত।

Latest News

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে

Vande Metro Train: ছুটবে বন্দে মেট্রো ট্রেন এই শহরগুলিতে।  এবারে আসছে বন্দে মেট্রো, বন্দে ভারত ট্রেনের পর। ভারতীয় রেল শীঘ্রই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img