24 C
Kolkata
Friday, May 10, 2024

সুপার সাইক্লোন বঙ্গোপসাগরে তৈরি হবে আগামী সপ্তাহে, কালীপুজোয় প্রলয়ের আশঙ্কা আবহাওয়াবিদদের

Must Read

 বঙ্গোপসাগরে সুপার সাইক্লোন সৃষ্টি হওয়ার সম্ভাবনা। কালী পূজার সময় বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি সুপার সাইক্লোন। আবহবিদদের কথা অনুযায়ী, সাইক্লোনের হাওয়ার গতিবেগ ঘণ্টায় ১৫০ থেকে ২০০ কিলোমিটার। যদি এই ঘূর্ণিঝড় সত্যিকারে তৈরি হয় তাহলে তার নাম দেওয়া হবে ‘সিত্রাং’।

আবহাওয়া পূর্বাভাসের একটি মডেল অনুযায়ী, অক্টোবর মাসের দ্বিতীয় ভাগে বর্ষা বিদায়ের পর বঙ্গোপসাগরে একসাথে দুটি নিম্নচাপ তৈরি হবার সম্ভাবনা রয়েছে, তারই মধ্যে একটি নিম্নচাপ সুপার সাইক্লোনে পরিণত হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ১৭ থেকে ১৮ অক্টোবরের মধ্যে আন্দামান সাগরে তৈরি হতে পারে  নিম্নচাপ। ১৯ অক্টোবরের মধ্যে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে। ক্রমশ শক্তি সঞ্চয় করে সেটি উপকূলের দিকে এগোতে থাকবে।

আরও পড়ুন -  IPL 2023: এই রহস্যময়ী তরুণী উষ্ণতা বাড়ালেন হায়দ্রাবাদের জার্সিতে স্টেডিয়ামে, পরিচয় জানুন

অনেকের আশঙ্কা সর্বোচ্চ গতিবেগ ২৫০ কিলোমিটারে পৌঁছাতে পারে। ঘূর্ণিঝড় ২৪ বা ২৫ অক্টোবর পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলায় পৌঁছবে। অন্ধ্রপ্রদেশ থেকে বাংলাদেশের মধ্যে থাকা যে কোন পূর্ব উপকূলীয় এলাকায় এই ঘূর্ণিঝড় আঘাত করতে পারে। পশ্চিমবঙ্গে আঘাত হানার সম্ভাবনা একটু বেশি।

আরও পড়ুন -  ঘূর্ণিঝড় 'বিপর্যয়' আঘাত হানবে সন্ধ্যায়

তবে যেখানেই এই ঘূর্ণিঝড় আঘাত হানুক না কেন, উপকূল এবং লাগোয়া বিস্তীর্ণ এলাকার ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণিঝড়ের কারণে উপকূলে ১৫ থেকে ২০ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। এই পূর্বাভাসে ঘূর্ণিঝড়ের গতিপথ এখনো পর্যন্ত নির্দিষ্ট নয় বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। প্রতিকী ছবি।

আরও পড়ুন -  Chandrayaan-3-SleepMode: চন্দ্রযান-৩, ‘ঘুমিয়ে পড়েছে’ চাঁদের বাড়িতে

Latest News

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img