38 C
Kolkata
Thursday, May 2, 2024

Amitabh Bachchan: অন্তরালে আসল নাম, কেরিয়ারে কি গোপন রেখেছেন অমিতাভ?

Must Read

অনেকেই জানেন না অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) আসল নাম কি? তাঁর ব্যবহার করা টাইটেল ‘বচ্চন’ (Bachchan) এটাও তার বংশের নয়। এই মহান অভিনেতার ৮০ তম জন্মদিন, তাই জন্মদিনেই জেনে নেওয়া যাক তাঁর আসল নাম (Real name of Amitabh Bachchan) পরিচয়।

 ১৯৭০ ও ১৯৮০-এর দশকে ভারতীয় চলচ্চিত্রে তার একচ্ছত্র আধিপত্যের জন্য ফরাসি চলচ্চিত্র সমালোচক ও পরিচালক ফ্রঁসোয়া ত্রুফো তাকে “একক-ব্যক্তি চলচ্চিত্র শিল্প” বলে অভিহিত করেন। আজ তার বয়স গিয়ে দাঁড়িয়েছে ৮০ র ঘরে। তার কণ্ঠস্বরে এখনও এক অজানা জাদু রয়েছে, তাঁর সঞ্চালনায় রয়েছে প্রাণ, তাঁর অভিনয়ে রয়েছে আলাদাই চমক। সম্প্রতি, তিন বন্ধুর বন্ধুত্বের গল্প নিয়ে নতুন ছবি ‘উঁচাই’ তে অভিনয় করছেন বিগ বি। কিন্তু, জানেন কি অমিতাভ বচ্চনের আসল নাম কি ছিল?

আরও পড়ুন -  Bikini: কোচবিহারের তনয়া মৌনি বিকিনিতে আগুন লাগালেন, ভাইরাল পোস্ট

অমিতাভ বচ্চনের পিতার নাম ছিল শ্রদ্ধেয় হরিবংশ রাই বচ্চন (Harivansh Rai “Bachchan” ) এবং মায়ের নাম ছিল তেজি বচ্চন (Teji Bachchan)।

অমিতাভ বচ্চনের পিতা ছিলেন একজন জনপ্রিয় ও দক্ষ লেখক এবং কবি। তিনি স্বাধীনতা আন্দোলনের খুব কাছাকাছি ছিলেন। দেশ স্বাধীনতা আন্দোলনের জন্য লড়াই করছে, সেই লড়াই এর প্রত্যক্ষ সাক্ষী ছিলেন হরিবংশ রাই বচ্চন। ছেলের জন্ম হওয়ার পর ছেলের নাম রাখেন ‘ইনকিলাব’। পুরো নাম – ইনকিলাব শ্রীবাস্তব (Inquilab Shrivastava)। এই নাম পরিবর্তিত হয় কবি সুমিত্রানন্দ পন্থের পরামর্শে। নতুন নামকরণ হয়,  অমিতাভ। হরিবংশ রাই বচ্চনের পিতৃ পরিচয় সূত্রে নাম ছিল, শ্রীবাস্তব উপজাতির পান্ডে। কিন্তু, তিনি নিজে পৈতৃক পদবী ছেড়ে গ্রহণ করেন নতুন পদবী, সেটি হল ‘বচ্চন’ (Bachchan), যার অর্থ হল ‘শিশু‘। আসলে, হরিবংশ তখনকার সময়ে জাত পাতের নিয়ম ভাঙতে চেয়েছিলেন। বিশেষত তিনি ছিলেন একজন দেশপ্রেমিক, তাই দেশপ্রেমের টানে ছেলের নামকরণ করেছিলেন Inquilab Shrivastava। যদিও সেই নাম পরিবর্তিত হয়। পদবী পরিবর্তন করেছিলেন অমিতাভ নিজেই।বাবার ব্যাবহার করা নিজস্ব বচ্চন পদবী শেষে বেছে নেন, এখনও তিনি অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) হিসেবেই পরিচিত।

আরও পড়ুন -  Aadhaar card: বড় নির্দেশিকা আধার কার্ড আপডেট নিয়ে, ইউআইডিআই জারি করল

Latest News

Gold Price Today: ব্যাপক হেরফের সোনার দামে, আজ কত দাম চলছে সোনালী ধাতু?

Gold Price Today: ব্যাপক হেরফের সোনার দামে, আজ কত দাম চলছে সোনালী ধাতু? ভারতবর্ষে সোনার ব্যবহার: ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img